মেয়র তাপসের নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা, গ্রেপ্তার ২ – bnewsbd.com

অপরাধ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নুর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা হলো- মো. জাকারিয়া ও মো. একরামুল হক। গত রোববার রংপুর ও গাজীপুর থেকে পৃথক অভিযানে তাদেরকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ। তাদের কাছ একটি স্মার্ট ফোন ও টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত একটি বিকাশ অ্যাকাউন্ট নাম্বারের সিম উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার বেলা ১২টায় ডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার এসব তথ্য জানিয়ে বলেন, মেয়র তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার অভিযোগে গত পহেলা জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়। পরে মামলার তদন্ত শুরু করে আসামিদের শনাক্ত করে সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। গ্রেপ্তারের সময়ে জাকারিয়ার ফেসবুক অ্যাপসে মেয়র তাপসের নামে একটি ভুয়া ফেসবুক আইডি লগইন অবস্থায় পাওয়া যায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা জানায়, তাদের মধ্যে জাকারিয়া নিজেকে মেয়র তাপস পরিচয় দিয়ে বিভিন্ন লোকজনদের চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবি করত। উক্ত টাকা সংগ্রহ করার জন্য মো. একরামুল হকের নামে রেজিস্ট্রেশনকৃত বিকাশ নাম্বার ব্যবহার করে আসছিলো। এক প্রশ্নের জবাবে অতিরিক্ত কমিশনার আরো বলেন, প্রতারকরা বিভিন্ন স্বনামধন্য ব্যক্তি, খেলোয়ার, নায়ক-নায়িকা ও রাজনীতিবিদের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে এ ধরনের প্রতারণা করে থাকে। এজন্য ফেসবুক ব্যবহারকারী নিজের সচেতন হওয়া জরুরি। অপরিচিত কেউ ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে একসেপ্ট করা থেকে বিরত থাকার পরামর্শ দেন তিনি। ফেসবুক হ্যাক করে প্রতারণার ঘটনায় লালবাগ থানায় রুজুকৃত মামলার ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানান তিনি। 

ডিবি জানায়, একটি চক্র প্রথমে বিভিন্ন লোভনীয় অফার সম্বলিত ফিশিং লিংক তৈরি করে টার্গেট বিশেষ করে নারীদের ফেসবুক আইডির মেসেঞ্জারে পাঠায়। টার্গেট ফেসবুক আইডিতে পাঠানো লিংকে ক্লিক করে লিংকে পাঠানো নির্দেশনা অনুযায়ী তথ্য প্রদান করা মাত্রই ভিকটিমের ফেসবুক আইডিটি এ চক্রের নিয়ন্ত্রণে চলে যায়। এরপর ভিকটিমের ফেসবুক আইডির বন্ধুদের মেসেঞ্জারে নক করে তাদেরকে একটি ফরম পূরণ করতে বালে। এতে চক্রটি একটি কোড নাম্বার পেয়ে যায়। এভাবে আইডি দখলে নিয়ে পরে আইডি ব্যবহারকারীদের বিভিন্নভাবে ব্ল্যাকমেইল করতে থাকে। 

গোয়েন্দা ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টেগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আশরাফ উল্লাহ জানান, ভুক্তভোগী এক নারীর অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করে গত ১০ জানুয়ারি ঠাকুরগাঁওয়ের রাণীশৈংকল থেকে ফেসবুক হ্যাক করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে ফেসবুক হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত একটি কম্পিউটার, বিকাশে টাকা সংগ্রহ ও হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত দুটি স্মার্টফোন, বিভিন্ন অপরেটরের সাতটি সিম উদ্ধার করা হয়। এ সংক্রান্তে গ্রেফতারকৃতের বিরুদ্ধে লালবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু হয়েছে। 

উল্লেখ্য, ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার অপরাধে মেয়রের এপিএস মনিরুল ইসলামের অভিযোগের প্রেক্ষিতে গত ১ জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু হয়। গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েববেজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম এ মামলা তদন্ত করে। 

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *