নিরাপদ খাদ্য হিসেবে অনুমোদন পেল কালো গুবরেপোকার লার্ভা! – bnewsbd.com

বিচিত্র বিশ্ব

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক: মানুষের খাদ্য হিসেবে কালো গুবরেপোকার লার্ভাকে নিরাপদ বলে ঘোষণা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের খাদ্য নিরাপত্তা সংস্থা।

খাদ্য বিশেষজ্ঞদের মতে, বেশ সুস্বাদু গুবরেপোকার শুককীট দিয়ে তৈরি খাবারগুলো। তবে সেটি সবার জন্য উপযুক্ত হবে এমনটা বলা যাবে না।

ফ্রান্সের প্রথম পোকামাকড় দিয়ে খাদ্যপ্রস্তুতকারী সংস্থা মাইক্রোনিউট্রিসের আবেদনের পরিপ্রেক্ষিতে সংস্থা সেটি অনুমোদনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন খাদ্য নিরাপত্তা সংস্থা।

আগামী কয়েক মাসের মধ্যে ইউরোপজুড়ে বিভিন্ন সুপার শপের তাক এবং রান্নাঘরের শেলফে এই হলুদ শুককীট যাতে স্থান করে নিতে পারে সেদিকে নজর দিচ্ছে ইইউ সংস্থাটি। 

মানুষের খাদ্য হিসেবে কোনও পোকা নিরাপদ কিনা সেটি যাচাইয়ের এটিই প্রথম ঘটনা। ফলে ইউরোপ জুড়ে এটি অনুমোদনের পথ প্রশস্ত হতে পারে বলে জানান খাদ্য নিরাপত্তা সংস্থার বৈজ্ঞানিক কর্মকর্তা এরমোলাওস ভার্ভারিস।

বর্তমানে পোকামাকড়কে অন্যতম সম্ভাবনাময় খাদ্য উৎস হিসেবে বিবেচনা করা হচ্ছে বিভিন্ন দেশে। ইতোমধ্যে বিভিন্ন রেসিপি সরবরাহকারী বেশ কয়েকটি প্রতিষ্ঠানও দাড়িয়ে গেছে। তবে অনুমোদন না থাকায় তাদের উপস্থিতি টের পওয়া যায় না। অনেকে চিন্তা করছেন বাণিজ্যিকভাবে তা উৎপাদন ও সরাবরাহের।  

এদিকে, পোকামাকড় দিয়ে তৈরি খাবার বিক্রি ইউরোপের অন্যান্য দেশের মধ্যে ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেনে নিষিদ্ধ। তবে এমন খাবার বাজারে চালু করতে হলে অনুমোদন নিতে হবে ব্রাসেলসের নতুন খাদ্য কর্তৃপক্ষের। অবশ্য এই লার্ভার মূল উপাদান আমিষ, চর্বি এবং ফাইবার।  এটিকেই বিবেচনা করা হচ্ছে ভবিষ্যতে খাদ্যের টেকসই ও কম কার্বন-নিঃসরণকারী উৎস হিসেবে।

বিভিন্ন প্রজাতির পোকার শুককীট ভালোমতো শুকানো হলে খেতে চিনাবাদামের মতো সুস্বাদু মত খাদ্য বিশেষজ্ঞদের। 

কালো গুবরেপোকার লার্ভা সংগ্রহের প্রক্রিয়া হলো:

১।  প্রথমে প্রাপ্তবয়স্ক পোকা থেকে ডিম আলাদা করে লার্ভাগুলোকে বেড়ে উঠতে দেয়া হয়।  

২। সেগুলো পানি দিয়ে ধুয়ে পাঁচ মিনিট ফুটন্ত পানিতে সিদ্ধ করা হয়।  

৩। পরবর্তী ধাপগুলোর মধ্যে রয়েছে যথাক্রমে শুঁটকি করা, প্যাকেজিং এবং গুদামজাতকরণ।  

৪। এই শুকনো লার্ভা গুঁড়ো করে আটার মতোও বিক্রি হয়। সূত্র: দ্য গার্ডিয়ান।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *