বিবর্তনবাদের জনক ডারউইনের জন্মদিন আজ – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ভোরের ডাক ডেস্ক : বিবর্তন তত্ত্ব দিয়ে আলোড়ন সৃষ্টিকারি চার্লস ডারউইনের জন্মদিন আজ।

কেমন করে হলো প্রাণের উদ্ভব? কোথা থেকে মানুষ এলো? সৃষ্টিতত্ত্ব নিয়ে ভাবনার যখন কুলকিনারা মিলছিলো না, উনিশ শতকে বিবর্তন তত্ত্ব ব্যাখ্যা করে আলোড়ন সৃষ্টি  করেন ব্রিটিশ বিজ্ঞানী চার্লস ডারউইন।

১৮০৯ সালের ১২ ফেব্রুয়ারি ইংল্যান্ডের এক ধনী ও প্রভাবশালী পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। আর ১৯৯৩ সাল থেকে ডারউইনের জন্মদিনকে ডারউইন দিবস হিসেবে উদযাপন করে আসছে পৃথিবীবাসী।

পৃথিবীতে সবমিলিয়ে মোট এক লাখ কোটি প্রজাতির বসবাস। এসব প্রজাতির মধ্যে আছে কোনও মিল আছে কী না তা নিয়ে চিন্তার যেন কোনও অন্ত নেই। ডারউইনই প্রথম জোর দিয়ে প্রমাণ করেন পৃথিবীর সমস্ত প্রাণী প্রজাতিই একই পূর্বপুরুষের কাছ থেকে এসেছে এবং সময়ের সঙ্গে বিবর্তিত হয়েছে।

১৮৫৯ সালে প্রকাশিত অন দ্য অরিজিন অব স্পেসিস নামক বইতে প্রাকৃতিক নির্বাচন মতবাদ সংক্রান্ত যাবতীয় গবেষণাকে বিস্তৃতভাবে ব্যাখ্যা করেছেন।

শুরুটা মসৃণ ছিল না খ্রিষ্টধর্মের অনুসারী ডারউইনের পক্ষে। ১৮৩১ সালে ৫ বছরের জন্য সমুদ্র ভ্রমণে বের হন ডারউইন। এই ভ্রমণে তিনি বিভিন্ন প্রজাতির জীববৈচিত্র্য সম্পর্কে প্রচন্ড প্রভাবিত হন, বিশেষ করে গালাপাগোস দ্বীপের ফিঞ্চ পাখির ঠোঁট দেখে।

ডারউইন তার বিবর্তনবাদ তত্ত্বকে আরো উন্নতভাবে প্রকাশ করার জন্য ১৮৬৮ সালে প্রকাশ করেন আরেকটি বই (Variation of Animals and Plant under Domestication)। সেখানে তিনি দাবি করেন, মানুষ এবং বাঁদর উভয়েই কোনো এক প্রাগৈতিহাসিক জীব থেকে বিবর্তিত হয়েছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *