দুর্বল হচ্ছে সমুদ্রের স্রোত, চিন্তিত বিজ্ঞানীরা – দৈনিক আগামীর সময় – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

epsoon tv 1

হলিউডের ‘দ্য ডে আফটার টুমোরো’ সিনেমায় জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা তুলে ধরা হয়েছিল। সিনেমাটিতে জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রের স্রোত বন্ধ হওয়ার কারণে নির্মম প্রাকৃতিক দুর্যোগ দর্শকের মনে নাড়া দিয়েছিল। কিন্তু এবার বাস্তবে জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর ভবিষ্যৎ হয়তো সেদিকেই এগোচ্ছে।

পটসডাম বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতি গবেষণায় সমুদ্রের স্রোত কমার প্রমাণ মিলেছে। আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর আর প্রশান্ত মহাসাগরসহ পুরো পৃথিবীর সমুদ্রে আটলান্টিক মেরিডিওনাল ওভারটার্নিং সার্কুলেশনের গভীর স্রোতের মাধ্যমে পানি প্রবাহিত হয়। এই স্রোত উত্তর আটলান্টিকের দিকে দুর্বল হয়ে গেছে বলে জানিয়েছেন গবেষকরা। এর আগে ২০১৮ সালের একটি গবেষণার ফলাফলেও ভয়ানক এ তথ্য উঠে আসে।

বিজ্ঞানীদের বিশ্বাস, উত্তর আটলান্টিকের গভীর স্রোত দুর্বল হয়ে যাওয়ার কারণ উষ্ণায়ন এবং বরফ গলার সঙ্গে সম্পর্কিত, যা সমুদ্রের পানির ভারসাম্যকে পরিবর্তিত করছে। গত ১৬শ’ বছরের তুলনায় বর্তমানে অন্তত ১৫ শতাংশ দুর্বল হয়েছে সেখানকার সমুদ্রের স্রোত। বিগত সহস্রাব্দের অভূতপূর্ব পরিমাণের স্রোত এখন বেশ দুর্বল। স্রোতের স্বাভাবিকতা নষ্ট হওয়ায় পৃথিবীতে নানাভাবে তা প্রভাব ফেলছে।

পটসডাম বিশ্ববিদ্যালয়ের গবেষণা তথ্য বলছে, এর ফলে খুব শিগগির পৃথিবীতে বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনা নেই। কিন্তু আটলান্টিক মেরিডিওনাল ওভারটার্নিং সার্কুলেশনে যদি চলমান গতিতেই পরিবর্তনের ধারা অব্যাহত থাকে, তাহলে ২১০০ সাল নাগাদ ৩৪ থেকে ৪৫ শতাংশ পর্যন্ত কমবে সমুদ্রের স্রোত। আর হলিউডের ‘দ্য ডে আফটার টুমোরো’ সিনেমা ইতিমধ্যে পূর্বাভাস দিয়েই রেখেছে যে, জলবায়ুর এমন পরিবর্তন কী ধরনের বিপর্যয় নিয়ে আসতে পারে পৃথিবীতে।

epsoon tv 1

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *