মনিটর কেনার ৫ টি টিপস – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : একজন প্রফেশনাল কম্পিউটার ব্যবহারকারীর জন্য একটি মনিটর খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যারা প্রফেশনাল কম্পিউটারে কাজ করতে চান তাদের জন্য প্রয়োজন একটি ভালো মানের মনিটর। যা আপনার দৃষ্টিশক্তি এবং ঘাড়ের জন্য কোন ক্ষতিকারক প্রভাব ফেলে না। কারণ বেশিরভাগ কাজ সম্পূর্ণরূপে আপনার চোখ এবং আপনার মনিটরের মধ্যে সংযোগের উপর ভিত্তি করে। নতুন মনিটর কেনার সময় বিবেচনা করার জন্য মূল ৫ টি বিষয় জানা জরুরি, যা আপনাকে একটি ভালো মানের মনিটর ক্রয় করতে সাহায্য করবে।

১। আকার

বর্তমানে কর্মক্ষেত্রে বড় মাপের মনিটর ব্যবহার হয়ে আসছে। বড় মনিটর আপনার কাজকে আরও কাজের জন্য দক্ষ এবং আরামদায়ক করে তুলবে। কর্মক্ষেত্রে সর্বাধিক সাধারণ আকার হ’ল 22 থেকে 24 ইঞ্চির মনিটর।

২। রেজ্যুলিউশন

রেজ্যুলিউশন হল মিনিটরের পিক্সেল সংখ্যা যার উপর নির্ভর করে মনিটরের ছবি মান। সর্বাধিক প্রচলিত রেজ্যুলিউশনটি হল ১৯২০ x ১০৮০। উচ্চতর রেজ্যুলিউশন আপনাকে মনিটরে আরও ঝকঝকে উজ্জ্বল তীক্ষ্ণ হয়ে থাকে। মনিটরের রেজ্যুলিউশন যত বেশি হবে, স্ক্রিনের পিক্সেল তত ছোট হবে। 

৩। ভিডিও ইনপুট

মনিটরে সাধারণত যে সকল ভিডিও ইনপুট করা হয় তার মধ্যে ভিজিএ, এইচডিএমআই, ডিভিআই, ডিসপ্লেপোর্ট ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে। এদের মধ্যে ডিসপ্লে পোর্ট হচ্ছে অন্যতম। ডিসপ্লে পোর্ট প্রতি সেকেন্ডে ৬০ফ্রেমে ৩৮৪০ x ২১৬০ রেজ্যুলিউশনের ভিডিও প্রদর্শন করে। আর এর জন্য প্রয়োজন উন্নত মানের  ক্যাবল যা অডিও সংকেত বহন করার ক্ষমতা রাখে এবং  সাথে এইচডিএমআইও সাপোর্ট। ডিভিআই সাধারণত ১৯২০ × ১২০০ রেজ্যুলিউশনের  ভিডিও করতে পারে, যদিও ডিভিআই-ডি টি হাই রেজ্যুলিউশনে সাপোর্ট করে। 

৪। বৈশিষ্ট্য

মনিটরে বর্তমানে প্রধান বৈশিষ্ট্যগুলো হলঃ

টাচস্ক্রিন ইন্টারফেস

কার্ভড ডিসপ্লে

সামঞ্জস্যযোগ্য উচ্চতা

ইউএসবি হাব বিল্ট-ইন

অন্তর্নির্মিত স্পিকার

এসডি কার্ড স্লট

গেমিংয়ের জন্য উচ্চতর রিফ্রেশ রেট (সর্বোনিম্ন ১৪৪ হার্জ) 

৫। বাজেট

কম্পিউটারের মত অন্যান্য বিষয়গুলোর মত মনিটরও কেনার সময় বিভিন্ন ফিচার্স দেখে কিনবেন । এর মূল গুলোর মধ্যে হল ডিসপ্লের রেজ্যুলিউশন ও আকার। এ দু’টির মান যত বেশি হবে মানিটটরের দাম তত বেশি হবে। বড় স্ক্রিন এবং উচ্চতর রেজোলিউশনগুলি ডিসপ্লেয়ের দাম বাড়িয়ে তোলে। এছাড়াও ২০২১ সালের মনিটরের দাম কেমন বিডিস্টল.কম থেকে জেনে নিতে পারেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *