এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

epsoon tv 1

চলতি ২০২১ সালের এসএসসি পরীক্ষা ফরম পূরণের কার্যক্রম শুরু হয়েছে বৃহস্পতিবার (১ এপ্রিল)। কোভিড-১৯ জনিত অতিমারির কারণে এ বছর স্বাস্থ্যবিধি মেনে অনলাইনের মাধ্যমে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণ করা হচ্ছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (৩১ মার্চ) এসএসসি ফরম পূরণ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এ বছর ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ডের (www.dhakaeducationboard.gov.bd) ওয়েবসাইটে প্রবেশ করে ফরম পূরণ (ইএফএফ) করতে হবে।

এর আগে ২৮ মার্চ শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তথ্য সংবলিত সম্ভাব্য তালিকা প্রকাশ করা হয়।

শুরু হওয়া ইএফএফ কার্যক্রম বিলম্ব ফি ছাড়া ৭ এপ্রিল (বুধবার) পর্যন্ত চলবে। বিলম্ব ফি ছাড়া পরীক্ষার ফি জমা দেওয়া যাবে ৮ এপ্রিল পর্যন্ত। 

তবে বিলম্ব ফি প্রদান সাপেক্ষে ১০ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত অনলাইন ফরম পূরণে সুযোগ পাবে শিক্ষার্থীরা। আর এক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি একশ’ টাকা হারে বিলম্ব ফিসহ পরীক্ষার ফি অনলাইনের জমা দেওয়া যাবে ১৫ এপ্রিল পর্যন্ত।

করোনা পরিস্থিতির কারণে নির্বচানী পরীক্ষা ছাড়ায় এ বছর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বিভাগভেদে ফরম পূরণের ফি নির্ধারণ করে দিয়েছে বোর্ড। এর মধ্যে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ মোট ফি ১ হাজার ৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগ এবং মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণের মোট ফি ১ হাজার ৮৫০ টাকা ধরা হয়েছে।

এ ছাড়া পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে বলা হয়েছে। কোনোভাবেই ২০২১ সালের বেতন বা সেশন চার্জ নেওয়া যাবে না। ২০১৯ সালের রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা চলতি বছরের এসএসসি পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নেবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এসএসসি পরীক্ষা সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে অনুষ্ঠিত হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। আগামী ৩০ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা থাকলেও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় তা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে।

সরকারের লক্ষ্য হলো সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া। কিন্তু সেটি শুরু করা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। ফলে এ বছরের এসএসসি পরীক্ষা কবে শুরু হবে সেটিও নিশ্চিত করে বলা যাচ্ছে না। এর আগে করোনার কারণে গত বছরের এইচএসসি পরীক্ষা হয়নি। শিক্ষার্থীদের এসএসসি ও জেএসসি পরীক্ষার গড় ফলের ভিত্তিতে ফল মূল্যায়ন করা হয়েছে।

epsoon tv 1

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *