সাংবাদিক প্রবীর শিকদারের বিরুদ্ধে ৫৭ ধারায় করা মামলার রায় আজ – bnewsbd.com

আইন-আদালত

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্টাফ রিপোর্টার: সাংবাদিক প্রবীর শিকদারের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারায় করা মামলার রায় আজ।

বৃহস্পতিবার (১লা এপ্রিল) দুপুরে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ রায় ঘোষণা করবেন। 

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় করা মামলায় কোনো গণমাধ্যমকর্মীর বিরুদ্ধে এটি প্রথম রায়।

এর আগে, গত ২২ মার্চ রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার এ তারিখ ঠিক করেন বিচারক। 

মামলায় প্রবীর শিকদারের বিরুদ্ধে ২০১৬ সালের ২৭ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। রাষ্ট্রপক্ষ মামলায় ১০ জনের সাক্ষ্য প্রদান করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের নামে মানহানিকর পোস্ট দেয়ার অভিযোগে ২০১৫ সালের ৬ আগস্ট প্রবীর শিকদারের নামে ফরিদপুরের কোতোয়ালি থানায় আইসিটি আইনের ৫৭ ধারায় মামলাটি করা হয়। মামলার বাদী ছিলেন জেলা পূজা উদযাপন কমিটির উপদেষ্টা স্বপন পাল।

এ মামলায় প্রবীর শিকদারকে নির্দোষ দাবি করে যুক্তিতর্ক তুলে ধরেন তার আইনজীবী আমিনুল গনী। 

অপরদিকে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি নজরুল ইসলাম জানান, রাষ্ট্রপক্ষ আসামি প্রবীর শিকদারের বিরুদ্ধে আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছে।

মামলার অভিযোগে জানান যায়, প্রবীর শিকদার তার ফেইসবুক পেজে ‘আমার জীবন শঙ্কা তথা মৃত্যুর জন্য যারা দায়ী থাকবেন’ শিরোনামে একটি স্ট্যাটাস দিয়েছিলেন। সেখানে তিনি তাঁর মৃত্যুর জন্য তিনজন দায়ী থাকবেন বলে উল্লেখ করেন। তিনি যাদেরকে দায়ী করেন তাদের মধ্যে এক নম্বরে তৎকালীন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের নাম লেখেন।

পরবর্তীতে প্রবীর শিকদারকে ঢাকা থেকে গ্রেপ্তার করা হয়। বর্তমানে তিনি জামিনে মুক্ত আছেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *