বাঁচতে চায় লিভার সিরোসিস হৃদয় – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

নিজস্ব প্রতিবেদক : নড়াইল সরকারি টেকনিক্যাল কলেজের শিক্ষার্থী হৃদয় দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস রোগে আক্রান্ত হয়ে মারাত্মক অসহায় অবস্থায় বেঁচে আছেন। কলেজের কম্পিউটার বিভাগের জেনারেল ইলেক্ট্রিক্যাল বিভাগের শিক্ষার্থী হৃদয় প্রায় দুইবছর ধরে এই রোগের সাথে লড়াই করে চলছেন।

জানা যায়, তিনি বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ডা. মামুন আল মাহাত্তাব স্বপ্নীলের অধীনে চিকিৎসা নিচ্ছেন। সেখান থেকে তাঁকে জানানো হয়েছে,  তার লিভার প্রায় সম্পূর্ণই অকেজো হবার পথে৷ সাধারণ চিকিৎসায় এটা আরোগ্য হওয়া সম্ভব নয়। যদি কেউ হৃদয়কে লিভার দান করে, কিংবা কোনো মৃত লাশ থেকে নির্দিষ্ট সময়ের ভেতর লিভার সংগ্রহ করে হৃদয়ের শরীরে প্রতিস্থাপন করা যায়, তাহলেই কেবল হৃদয়কে বাঁচানো সম্ভব হবে। এক্ষেত্রে যার শরীর থেকে লিভার নেয়া হবে তার রক্তের গ্রুপ হৃদয়ের রক্তের গ্রুপের সাথে সাদৃশ্যপূর্ণ (ও নেগেটিভ) হতে হবে। 

ইতোপূর্বে হৃদয় খুলনা, ঢাকাসহ বিভিন্ন জায়গায় চিকিৎসা করেছেন। এখন পর্যন্ত সরকারি সাহায্য হিসেবে তিনি জেলা সমাজসেবা অধিদপ্তর থেকে ৫০ হাজার টাকা অনুদান পেয়েছেন। এছাড়াও সমাজের বিভিন্ন বিত্তবানদের সহায়তায় চিকিৎসা চালিয়ে যাচ্ছেন তিনি। 

খোঁজ নিয়ে জানা গেছে, হৃদয়ের মা একই রোগে আক্রান্ত হয়ে দুই বছর আগে মারা যান। বাবা দেখাশোনা করেনা। নেই মাথা গোঁজার ঠাঁই। কোনোমতে মহল্লার মসজিদের কোণে থাকেন কলেজছাত্র হৃদয়। আশপাশের লোকদের বাড়ীতে খাওয়া দাওয়া করে কোনোমতে দিনাতিপাত করে চলছেন।

হৃদয় বলেন, এই পৃথিবীতে সবাইতো বাঁচতে চায়। আমিও বাঁচতে চাই। কিন্তু আমার নেই বাসস্থান, নেই অর্থ, নেই চিকিৎসা করার ক্ষমতা। কোনো জীবিত ব্যক্তি যদি মৃত্যুর পর আমাকে লিভার দান করতে চান; কিংবা হাসপাতালে যেসব বেওয়ারিশ লাশ আসে, সেখান থেকে যদি লিভার সংগ্রহ করে আমাকে দান করা হয় তাহলেই কেবল বাঁচতে পারে আমার জীবন। 

এ বিষয়ে তরুণ সেচ্ছাসেবী ও জেলা ছাত্রলীগ নেতা মোঃ নাসিম সিকদার জানান, তার জন্য প্রয়োজন ও নেগেটিভ গ্রুপের লিভার। একজন সুস্থ মানুষ চাইলে লিভারের ২০-৪০% দান করতে পারেন এবং অপারেশন সফল হলে এক সপ্তাহের মধ্যেই তিনি সুস্থতা লাভ করবেন। আবার মৃত লাশ থেকেও নির্দিষ্ট সময়ের ভেতর চাইলে লিভার সংগ্রহ করা যায়।

উল্লেখ্য, নিজের চিকিৎসার জন্য সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান অসহায় এই কলেজছাত্র। রোগীর সাথে যোগাযোগের নম্বর : 01709849389

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *