রোম দূতাবাসে আকস্মিক পরিবর্তন, সন্তুষ্ট বাংলাদেশিরা – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

রোমে বাংলাদেশ দূতাবাসে সেবার মান বৃদ্ধিতে প্রবাসী বাংলাদেশিদের মাঝে আনন্দ ফিরে এসেছে। বর্তমানে সংবাদটি বেশ আলোচিত ইতালিতে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত কয়েক মাসে আগেও দূতাবাসের সেবা নিয়ে প্রবাসীদের মুখে সমালোচনা, দুর্নীতি, অ্যাপয়েন্টমেন্ট হয়রানি, রাজনৈতিক প্রভাব বিস্তারসহ নানা রকম কুরুচিপূর্ণ মন্তব্যের সয়লাব ছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে।

কিন্তু হঠাৎ করে নবনিযুক্ত রাষ্ট্রদূত শামীম আহসান যোগদানের পর সেবার মান বৃদ্ধিতে দূতাবাসের কর্মকাণ্ডে আকস্মিক পরিবর্তন এসেছে। বিশেষ করে পাসপোর্ট সংক্রান্ত সমস্যা অনেকাংশে সমাধান হয়ে গেছে।

দূতাবাসের ছুটির দিনেও প্রবাসীদের সেবা অব্যাহত রেখেছে। প্রবাসীরা সেবা পেয়ে অনেক আনন্দিত। কেউ আবার মন্তব্য করছেন নতুন রাষ্ট্রদূত শামীম আহসানের হাতে কি জাদু।

এ ব্যাপারে ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিয়ার রসুল কিটন বলেন, নতুন রাষ্ট্রদূত শামীম আহসান দূতাবাসের হারানো গৌরব ফিরিয়ে আনতে তার সকল পরিকল্পনাকে কাজে লাগানোর চেষ্টা করছেন।

যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রব মিন্টু বলেন, বর্তমান রাষ্ট্রদূত একজন পেশাদার কূটনৈতিক। তিনি দাবি করেন অতীতের রাষ্ট্রদূতের মদদে কিছু অসাধু কর্মচারীদের যোগসাজশে দুর্নীতি, অনিয়মের সৃষ্টি হয়েছিল রোম দূতাবাসে। নতুন রাষ্ট্রদূত আসার পর সব কিছুর পরিবর্তন দেখতে পাচ্ছি। রাষ্ট্রদূত রোম দূতাবাসের সুনাম ফিরিয়ে আনা প্রবাসীদের সমস্যা নিরসনে অনেক উদ্যোগ হাতে নিয়েছেন যা বর্তমানে প্রতীয়মান।

কেন্দ্রীয় জাসদের আন্তর্জাতিক সম্পাদক অ্যাড, আনিচুজ্জামান আনিচ বলেন, নতুন রাষ্ট্রদূতের আগমনে সেবার মানের কিছুটা পরিবর্তন লক্ষ্যনীয়। পূর্ববর্তী রাষ্ট্রদূতের অনেকটা স্বেচ্ছাচারি মনোভাবের কারণে দূতাবাস থেকে কঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত ছিল প্রবাসী বাংলাদেশিরা।

তার দাবি, দূতাবাসে কর্মরত কর্মচারীদের প্রত্যক্ষ সহযোগিতায় তৈরি হয়েছিল দালাল ও সিন্ডিকেট। যে কারণে দলমত নির্বিশেষে সকল প্রবাসীদের আন্দোলন করতে হয়েছিল দূতাবাসের সামনে। ফলে বাংলাদেশ সরকার রোমে একজন দক্ষ কূটনৈতিককে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেন।

তার কাছে প্রবাসীদের অনেক প্রত্যাশা রয়েছে। তিনি যোগদানের পরে দালাল, সিন্ডিকেট বন্ধের পাশাপাশি সেবার মান বৃদ্ধিতে চেষ্টা করে যাচ্ছেন। যার ফলশ্রুতিতে ইতোমধ্যে প্রশংসায় পঞ্চমুখ প্রবাসীরা।

অ্যডভোকেট আনিচ বলেন, রাষ্ট্রদূতকে দুর্নীতিবাজ কর্মচারীদের চিহ্নিত করে তড়িৎ ব্যবস্থা নিলে সেবার মান বৃদ্ধির কার্যক্রম অব্যাহত থাকবে। আর তা না হলে আবার সমস্যা দেখা দিতে পারে।

এ প্রসঙ্গে পর্যটন ব্যবসায়ী ও ইনচার্জ ইতালি প্রবাস কথা এম কে রহমান লিটন বলেন, রাষ্ট্রদূত এসেই প্রবাসীদের সমস্যার কথা মাথায় রেখে নিরলসভাবে সেবার মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। অবাক লাগে শনিবারতো বটেই এমনকি রোববারেও পাসপোর্ট বিতরণ করছেন।

উল্লেখ্য, বিসিএস ১১তম ব্যাচের পেশাদার কূটনৈতিক শামীম আহসান। ১৯৯৩ সালের এপ্রিলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। ২০১৪ সালের এপ্রিলে নিউইয়র্কের কনসাল জেনারেল হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি ওয়াশিংটন ডিসি, রোম, নাইরোবি, দোহা ও কুয়েতসহ বিভিন্ন শহরে বাংলাদেশের মিশনে দায়িত্ব পালন করেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *