কলিং অ্যাপ জুমের সুরক্ষা প্রশ্নবিদ্ধ – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

কলিং অ্যাপ জুমের সুরক্ষা প্রশ্নবিদ্ধ

সাইবার সুরক্ষা নিয়ে জনপ্রিয় ভিডিও কলিং অ্যাপ জুম বার বার আলোচনায় আসছে। করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে বিভিন্ন দেশের অধিকাংশ মানুষই ঘরে বসে কাজ করছেন। এ সময়ে কর্মক্ষেত্র ও স্কুল কলেজের কাজ চালিয়ে যাওয়ার জন্য অনেক মানুষ ব্যবহার করছেন জুম অ্যাপ।
এদিকে হঠাৎ করে, জুমের কিছু মারাত্মক সুরক্ষা ত্রুটি ধরা পড়েছে, যার কারণে প্রথমেই আপনার কম্পিউটার হ্যাকারদের কবলে চলে যেতে পারে। তার সঙ্গে আপনার গুরুত্বপূর্ণ তথ্যও রিমোট কোড এক্সিকিউশনের মাধ্যমে হ্যাকারদের আয়ত্তে চলে যেতে পারে।
জুমের এই ত্রুটি সম্প্রতি দুইজন গবেষক জানিয়েছেন। তারা জানিয়েছেন, জিরো ডে ইনিসিয়েটিভ-এর তরফে চহি২ঙহি প্রতিযোগিতা চলে। হ্যাক করার জন্য, আক্রমণকারীকে কম্পিউটার মালিকের একই প্রতিষ্ঠানের ডোমেইনে থাকতে হবে অথবা তাকে ওই কম্পিউটার মালিকের সঙ্গে মিটিংয়ে যুক্ত হতে হবে। সুরক্ষা এবং গোপনীয়তার বিশেষজ্ঞরা স্পষ্ট জানেন যে এটা একটা আলাদা রকমের সাইবার সুরক্ষার আওতায় পড়ে। তবে সোশ্যাল ইঞ্জিনিয়ার অ্যাটাকাররা পারে সমস্ত বাধা অতিক্রম করতে, যখন অনলাইনে প্রাইভেট মিটিং চলে। সহজ কথায়, আক্রমণকারীরা আপনার কম্পিউটারে অ্যাকসেস অর্জন করতে পারে, এবং পরবর্তীকালে রিমোটলি যে কোনো কিছু করতে সক্ষম হতে পারে।
এতে আপনার গুরুত্বপূর্ণ তথ্য তারা চুরি করে নিতে পারে। এখানে আরও একটি উদ্বেগজনক বিষয় হল হ্যাকাররা যে কারও অনুমতি ছাড়াই এই সমস্ত কাজ করে নিতে পারে। এক্ষেত্রে এমন কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে যাতে হ্যাকার্সদের আক্রমণের সম্ভাবনাকে হ্রাস করা যায়।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *