বদলে গেলো চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট – bnewsbd.com

খেলাধুলা

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

বদলে গেলো চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট

বিশ্ব ফুটবল যখন বিদ্রোহী ‘ইউরোপিয়ান সুপার লিগ’ আলোচনায় মত্ত, ইউরোপিয়ান ক্লাব শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগের জন্য নতুন ফরম্যাট ঘোষণা দিলো আয়োজক সংস্থা উয়েফা। আগামী ২০২৪-২৫ মৌসুম থেকে নতুন ফরম্যাটে হবে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ।
সোমবার উয়েফা কার্যনির্বাহী কমিটির সভায় ফরম্যাট বদলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেখানে উয়েফা কনফারেন্স লিগ নামে নতুন একটি টুর্নামেন্ট শুরুর অনুমোদনও দেয়া হয়েছে। এছাড়া চ্যাম্পিয়নস লিগে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে এ সভায়। এতদিন ধরে ৩২ দল ও ৮ গ্রুপে হতো চ্যাম্পিয়নস লিগের প্রথম রাউন্ড। কিন্তু ২০২৪-২৫ মৌসুম থেকে ৩২ দলের জায়গায় অংশ নেবে ৩৬টি দল। এতদিন প্রতি গ্রুপ চার দল করে মোট ৮ গ্রুপ করা হলেও, নতুন ফরম্যাটে থাকবে না কোনো গ্রুপ। অংশগ্রহণকারী ৩৬টি দলকে একটি লিগেই রাখা হবে। যেখানে একটি দল খেলবে দশটি করে ম্যাচ। হোম-অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপপর্বের ১০টি ম্যাচই হবে ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। এই দশ ম্যাচে পাঁচটি হবে নিজের মাঠে এবং পাঁচটি প্রতিপক্ষের মাঠে। লিগপর্যবের ৩৬ দল থেকে পয়েন্ট টেবিল অনুযায়ী শীর্ষ ৮ দল সরাসরি পৌঁছে যাবে দ্বিতীয় রাউন্ড তথা শেষ ষোলোয়। টেবিলের ৯ থেকে ২৪ পর্যন্ত ক্লাবগুলো দুই লেগের প্লে-অফের মাধ্যমে শেষ ষোলোর বাকি আটটি জায়গার জন্য লড়বে।
একইরকম পরিবর্তন আসবে ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ইউরোপা লিগ (প্রাথমিক পর্বে ৮ ম্যাচ) ও নবঘোষিত তৃতীয় সেরা ইউরোপা কনফারেন্স লিগেও (প্রাথমিক পর্বে ৬ ম্যাচ)। আলোচনা সাপেক্ষে এই দুই প্রতিযোগিতার লিগ পর্বেও ৩২ এর বদলে ৩৬ দলে উন্নীত করা হতে পারে। আগের মতোই ঘরোয়া লিগে পারফরম্যান্সের ভিত্তিতে নিশ্চিত হবে চ্যাম্পিয়নস লিগের অংশগ্রহণকারী দল। ম্যাচের সূচি, ড্রয়ের আগের র‌্যাংকিং প্রক্রিয়া, চূড়ান্ত পর্বের ফরম্যাট, অর্থের বন্টন- এমন নানা বিষয় নিয়ে পরবর্তী সিদ্ধান্ত এই বছরের শেষে নেওয়া হবে বলে জানানো হয়েছে।
এদিকে ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের প্রস্তুতিও চলছে বেশ জোরেশোরে। এরই মধ্যে ইংল্যান্ড, ইতালি ও স্পেনের শীর্ষ ১২ ক্লাব- এসি মিলান, আর্সেনাল, অ্যাটলেটিকো মাদ্রিদ, চেলসি, বার্সেলোনা, ইন্টার, জুভেন্টাস, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও টটেনহ্যাম নিজেদের নাম লিখিয়েছে সুপার লিগে। এছাড়া বরুশিয়া ডর্টমুন্ড ও বায়ার্ন মিউনিখের এই লিগে নাম লেখানো সময়ের ব্যাপার মাত্র।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *