কেন্দ্রীয় ব্যাংকের প্রযুক্তি দুর্বলতায় ভোগান্তিতে গ্রাহক-ব্যাংকাররা – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

epsoon tv 1

কখনো সার্ভার, কখনো ওয়েবসাইট ডাউন। প্রযুক্তিগত এমন নানা দুর্বলতায় প্রশ্নবিদ্ধ বাংলাদেশ ব্যাংকের (কেন্দ্রীয় ব্যাংক) কার্যক্রম। সর্বশেষ বিটিসিএলের অপটিক্যাল ফাইবার লাইন কেটে যাওয়ায় তিন কর্মদিবস বন্ধ থাকে দেশব্যাপী আন্তঃব্যাংকিং লেনদেন। যদিও বাংলাদেশ ব্যাংক বলছে, বতর্মানে সব কার্যক্রম স্বাভাবিক রয়েছে। তবে, প্রযুক্তি বিশেষজ্ঞ জানান, কেন্দ্রীয় ব্যাংকের এমন দুর্বলতা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

২০১৬ সালে রিজার্ভ চুরির ঘটনার মধ্য দিয়ে সমালোচনা শুরু হয় বাংলাদেশ ব্যাংকের। এরপর বিভিন্ন সময় সার্ভার সমস্যা, ওয়েবসাইট ডাউনসহ বিভিন্ন বিষয়ে দুর্বলতা প্রকাশ পায় কেন্দ্রীয় ব্যাংকের। সবশেষ চলতি মাসের ১৩ এপ্রিল বিটিসিএলের অপটিক্যাল ফাইবার লাইন কেটে যাওয়ায় জটিলতা দেখা দেয় আন্তঃব্যাংকিং লেনদেনে। পরপর তিন কার্যদিবস অর্থাৎ ১ এপ্রিল পর্যন্ত এ সমস্যার সমাধান না হওয়ায় স্থবির হয়ে পড়ে কয়েক হাজার কোটি টাকার লেনদেন। ভোগান্তি পোহাতে হয় গ্রাহক-ব্যাংকারদের।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক অনেকটা দায়সারা জবাব দিয়ে জানায় যে, কারিগরি সমস্যা যে কোনো সময় হতে পারে তবে বর্তমানে স্বাভাবিক রয়েছে কার্যক্রম।
বাংলাদেশ ব্যাংককের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, মিরপুরে আমাদের একটা সেন্টার আছে, সেটার সঙ্গে মতিঝিলের হেড অফিসের সঙ্গে সংযোগ থাকে। সেই লাইটা কাটা পড়ে, সঙ্গে সঙ্গে বিটিসিএল ঠিক করে দেয়। তারপরও তিন দিন এ সমস্যাটা হয়েছে।

প্রযুক্তিবিদ তাওসীফ আহমেদ সুমন বলেন, অদক্ষ ডিজাইন ও সংযোগব্যবস্থার দুর্বলতায় সমস্যা সমাধানে সময় লেগেছে কয়েকদিন। নকশা তৈরি সময় আসলে তারা বেশি নজর দেয়নি।

দেশজুড়ে প্রতি কর্মদিবসে আন্তঃব্যাংকিং লেনদেন হয় ২ থেকে আড়াই হাজার কোটি টাকা। লকডাউনে কর্মঘণ্টা কমে যাওয়ায় স্বল্প সময়ে বেশি চাপ সামলাতে হচ্ছে বলেও জানান ব্যাংকাররা।

epsoon tv 1

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *