বিশ্ব ধরিত্রী দিবস আজ – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক: পৃথিবীর প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে সচেতনা সৃষ্টির লক্ষ্যে আজ ২২ এপ্রিল, বৃহস্পতিবার বিশ্ব ধরিত্রী দিবস পালিত হচ্ছে। ১৯৭০ সাল থেকে প্রতিবছর এই দিবসটি পালিত হয়েছে আসছে। বর্তমানে ১৯৩টিরও বেশি দেশ প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে। ১৯৭০ সালে জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে যুক্তরাষ্ট্রে প্রায় দুই কোটি মানুষ রাস্তায় নেমে আসেন। এর মধ্য দিয়েই শুরু হয় বিশ্ব ধরিত্রী দিবস।

বিশ্ব আবহাওয়া সংস্থার প্রতিবেদনে (২০২০) বিগত দশকটি মানব ইতিহাসের উষ্ণতম দশক হিসেবে চিহ্নিত করা হয়েছে। একদিকে ভয়াবহ সমুদ্রের উষ্ণতা, আরেকদিকে গ্রিনল্যান্ডে বরফ গলা। ধ্বংসাত্মক দাবানল, বন্যা, সাইক্লোন এখন আমাদের নিত্যসঙ্গী। কোভিড-১৯ লকডাউনের মধ্যেও গ্রিনহাউস গ্যাস নির্গমণ মাত্রা আগের মতোই বেড়ে চলেছে। বলা হচ্ছে, এখনই ব্যবস্থা না নিলে মানব জাতির জন্য অপেক্ষা করছে ভয়ঙ্কর এক পরিণতি।

এ রকম একটি অবস্থায় এ বছর ধরিত্রী দিবসের (২২ এপ্রিল) প্রতিপাদ্য করা হয়েছে ‘আমাদের ধরিত্রী পুনরুদ্ধার করি’ (Restore Our Earth)।

ধরিত্রী দিবসের প্রবক্তা বলা যায় যুক্তরাষ্ট্রের উইসকনসিনের সিনেটর গেলর্ড নেলসনকে। ১৯৭০ সালে তার নেতৃত্বেই বিশ্বের জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির প্রয়াস শুরু হয়। তার অক্লান্ত চেষ্টায়ই যুক্তরাষ্ট্রে পরিবেশ রক্ষা সংস্থা গড়ে ওঠে। এ ছাড়া দূষণমুক্ত বায়ু, পানি ও হুমকির মুখে থাকা জীব প্রজাতি সম্পর্কে আইন করা হয়। অবশ্য পরে বিশ্বজুড়েই জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টি হয় এবং পরিবেশ আন্দোলন ছড়িয়ে পড়ে।

ধরিত্রী দিবসের ২০ বছর পূর্তিতে ১৯৯০ সালে আরেকটি বড় আন্দোলন শুরু হয়। ওই বছর বিশ্বজুড়ে প্রায় ২০ কোটি মানুষ ধরিত্রী দিবস পালন করেন। পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বিল ক্লিনটন সিনেটর নেলসনকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করেন।

বিশ্বজুড়ে ধরিত্রী দিবস পালন করা হচ্ছে। এই দিবসের সঙ্গে একাত্মতা ঘোষণায় বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল তাদের মূল পাতায় একটি বিশেষ ডুডল যুক্ত করেছে। বিশেষ দিনে হোমপেজে ডুডল ব্যবহার করে গুগল। ডুডল হলো বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলা হয়। ডুডল ব্যবহারের মাধ্যমে বিষয়টির উপলক্ষ সম্পর্কে সবাইকে জানানো হয়।

এবারের ধরিত্রী দিবসের গুগুল ডুডলে দেখা যায়, একটি গাছের নিচে একজন প্রাপ্তবয়স্ক নারী গাছে হেলান দিয়ে বই পড়ছেন। আর, আরেক পাশে একই গাছের নিচে চারাগাছ হাতে দাঁড়িয়ে আছে ছোট্ট একটি শিশু। ডুডলটির ওপর ক্লিক করলে ইউটিউবে একটি ভিডিও আসে। এতে দেখা যায় একটি শিশু গাছের চারা রোপণ করছে। এরপর চারাটি একসময় পূর্ণাঙ্গ বৃক্ষে রূপান্তরিত হয় এবং শিশুটিও প্রাপ্তবয়স্ক থেকে ক্রমে বৃদ্ধা হন। এরপর সেই বৃদ্ধা একটি শিশুর হাতে একটি গাছের চারা তুলে দেন। এভাবে চলতে থাকে। মূলত গাছ লাগানোর প্রয়োজনীয়তা ভিডিওটিতে ফুটিয়ে তোলা হয়েছে।

এ বছর ধরিত্রী দিবসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু শীর্ষ সম্মেলনের আয়োজন করেছেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে জলবায়ু পরিবর্তনবিষয়ক ভার্চুয়াল সম্মেলনে প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

আজ বৃহস্পতিবার দুদিনের এই সম্মেলন শুরু হচ্ছে। বিশ্বের বেশ কয়েকজন নেতাকে সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন বাইডেন। এই সম্মেলনে বাইডেন বিশ্বের ৪০টি দেশের নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন। ভার্চ্যুয়ালি অনুষ্ঠেয় এ শীর্ষ সম্মেলনে শি জিন পিং ছাড়াও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নেওয়ার কথা আছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *