আমেরিকান জার্নালে জবি শিক্ষকের প্রকাশনা – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

জবি সংবাদদাতা: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক জগদীশ চন্দ্র সরকারের আর্টিকেল আমেরিকান কেমিক্যাল সোসাইটি (এসিএস) -এর সর্বোচ্চ ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নাল “ক্যামিকাল রিভিউজ”- এ প্রকাশিত হয়েছে।

১৩ এপ্রিল ২০২১ সহকারী অধ্যাপক জগদীশ চন্দ্র সরকার এবং কিংস কলেজ লন্ডন এর রসায়ন বিভাগের অধ্যাপক গ্রায়েম হোগার্থ এর যৌথ এ নিবন্ধের শিরোনাম -“Dithiocarbamate Complexs as Single Source Precursors to Nanoscale Binary, Ternary and Quaternary Metal Sulfide.” এ নিবন্ধে মলিক্যুলার ও ম্যাটেরিয়ালস রসায়নের মধ্যে সংযোগ স্থাপন করা হয়েছে, যেখানে ডাইথায়োকার্বামেট যৌগ থেকে মেটাল সালফাইড ন্যানোমেটেরিয়ালস তৈরি করা হয় এবং ডাইথায়োকার্বামেটই একমাত্র বিক্রিয়ক।

উল্লেখ্য, ১৯২৪ সাল থেকে প্রকাশিত ACS  তাদের  সবচেয়ে জনপ্রিয়, সর্বাধিক প্রচারিত জার্নাল কেমিক্যাল রিভিউ প্রকাশ করছে। প্রথম বাংলাদেশী রসায়নবিদ হিসেবে জগদীশ চন্দ্র সরকার ACS জার্নাল Chemical Reviews (ইমপ্যাক্ট ফ্যাক্টর 52.758) এ আর্টিকেল প্রকাশ করলেন।

এছাড়াও ২০১৭ সালে জার্মানিতে ৬৭ তম নোবেল লরিয়েট মিটিংসে বাংলাদেশের এই তরুণ বিজ্ঞানী ৩০ জন নোবেল বিজয়ীর সাথে এক সপ্তাহ ধরে মতবিনিময় করার সুযোগ পান।  মূলত নোবেক লরিয়েট মিটিং থেকেই এই তরুণ বিজ্ঞানীর হাই ইমপ্যাক্ট গবেষণায় অনুপ্রেরণা পান।

এই বিষয়ে জগদীশ চন্দ্র সরকার বলেন, ‘আমি খুবই আনন্দিত যে  প্রথম বাংলাদেশী রসায়নবিদ হিসেবে এতো উচ্চ ইমপ্যাক্ট ফ্যাক্টরের জার্নালে আমার আর্টিকেল প্রকাশিত হয়েছে। আমি যখন জার্মানিতে অনুষ্ঠিতব্য ৬৭ তম নোবেল লরিয়েট মিটিংয়ে যাই তখন  ৩০ জন নোবেলজয়ী বিজ্ঞানীর সাথে এক সপ্তাহের জন্য নিবিড়ভাবে মতবিনিময়ের পর আমার ভিতরে গবেষণা নিয়ে উচ্চাকাঙ্খী হই। তবে এত দ্রুত সফলতা আসবে ভাবিনি কখনো।

তরুণ গবেষকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘এই বিষয়ে গবেষণা করতে তেমন খরচ লাগবে না। তাই তরুণ গবেষকরা এবং যাদের গবেষণায় পর্যাপ্ত অর্থ নেই তারা চাইলে এই বিষয় নিয়ে কম খরচে বিশ্বমানের গবেষণা করতে পারে।

তার সাফল্যে অভিনন্দন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, কেমিক্যাল রিভিউজ এ তার আর্টিকেল প্রকাশিত হয়েছে এতে আমাদের বিশ্ববিদ্যালয় গর্বিত।  প্রকাশিত আর্টিকেলের মাধ্যমে বিশ্ব দরবারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সুনাম আরো বৃদ্ধি পাবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *