জার্মানিতে করোনা মোকাবিলায় আইন পাশ, জারি হবে কারফিউ – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

প্রবাস

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

করোনার প্রথম ঢেউ সফলভাবে মোকাবিলা করলেও দ্বিতীয় এবং তৃতীয় ঢেউয়ে হিমশিম খাচ্ছে জার্মানি। এ অবস্থায় সংসদে ব্যাপক যুক্তিতর্কের পর ‘ইমারজেন্সি ব্রেক’ নামে একটি আইন অনুমোদিত হয়েছে। নতুন এই আইনের ফলে সংক্রমণ বাড়লেই রাতে কারফিউসহ একাধিক কঠোর বিধিনিষেধ আরোপিত হবে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) সংসদের উচ্চকক্ষ ও প্রেসিডেন্টের অনুমোদনের পর এই আইন পাশ হয় যা শনিবার (২৪ এপ্রিল) থেকে কার্যকর হবে।

নতুন আইন অনুযায়ী প্রতি এক লাখ মানুষের মধ্যে সংক্রমণের গড় সাপ্তাহিক হার ১০০ হলেই রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হবে। নিত্যপ্রয়োজনীয় নয় এমন জিনিসপত্র কিনতে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ দেখিয়ে দোকানে প্রবেশ করতে হবে কিংবা আগে থেকে অর্ডার দিয়ে দোকান থেকে সেগুলো সংগ্রহ করা যাবে।

g-2.jpg

একটি পরিবারের সঙ্গে অন্য পরিবারের মাত্র একজন দেখা করতে পারবে। আবার সংখ্যাটি ১৬৫ হলেই স্কুল বন্ধসহ আরও বেশ কিছু কঠোর বিধিনিষেধ কার্যকর করা হবে। তবে পর পর পাঁচদিন সেই হার ১০০ এর নীচে নামলে ফেডারেল আইন অনুযায়ী আরোপিত বিধিনিষেধ প্রত্যাহার করা হবে।

এদিকে, করোনা মোকাবিলা করতে ‘ইমারজেন্সি ব্রেক’ আইন নিয়ে সমালোচনাও চলছে। আইনটি পাশ হওয়ার পর রাজধানী বার্লিনে প্রায় আট হাজার মানুষ এর বিরোধিতা করে বিক্ষোভ করেছেন।

অপরদিকে, নানা বিধিনিষেধ সত্ত্বেও দেশটিতে করোনা সংক্রমণ বেড়েই চলছে। বৃহস্পতিবার দেশটিতে ২৯ হাজার ৩৮২ জন করোনা আক্রান্ত হয়েছেন আর শুক্রবার এ সংখ্যা ছিল প্রায় ২৫ হাজার। দেশটিতে শুক্রবার পর্যন্ত ২২ দশমিক ২ শতাংশ মানুষ করোনার টিকা পেয়েছেন। তবে জুন মাসের মধ্যে সবার জন্য করোনার টিকা সরবরাহ করা সম্ভব হবে জানিয়েছেন জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *