ভৈরবে জোয়ানশাহী হাওরে স্লুইসগেট না থাকায় বছরে কৃষকের কোটি টাকার ফসল নষ্ট – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

 ভৈরব (কিশোরগঞ্জ) সংবাদদাতা : ভৈরবে জোয়ানশাহী হাওরে ওরারখালে স্লুইসগেট না থাকায় প্রতিবছরেই কৃষকদের কোটি কোটি টাকার ফসল পানিতে তলিয়ে যায় । শত বছরে ও  কৃষকদের দাবি  পূরণ না হওয়ায়  ক্ষোভ আর হতাশায় দিন কাটাচ্ছেন হাওরা লের কৃষকরা। তবে কৃষকদের দাবি স্লুইসগেট নিমার্ণ হলে এ হাওরের প্রায় ৩ হাজার হেক্টর  জমির বোরো ফসল আগাম বন্যা আর বর্ষার পানি থেকে রক্ষা পাবে । স্থানীয় প্রশাসন বলছে  স্থায়ী বাধ এবং স্লুইসগেট নিমার্ণে প্রায় ৩ কোটি টাকার ইষ্টিমেট করে পানি সম্পদ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ বছর বাজেটে লোকেশন   এবং ডিজাইন ও করা হয়েছে । আগামী বছর নিমার্ণ কাজ শুরু করা হবে ।

ভৈরবের শ্রী-নগর,আগানগর ও সাদেকপুর এ ৩টি ইউনিয়নের মেঘনা অববাহিকায় জোয়ানশাহী হাওরে প্রায় ৩ হাজার হেক্টর  জমিতে বোরো ধান আবাদ করা হয় । প্রতি বছরই আবাদকৃত ফসল ঘরে তুলতে পারবে কি না এ নিয়ে দুশ্চিন্তায় থাকেন এ হাওরের কয়েক হাজার কৃষক । একমাত্র বোরো ফসলের উপর অনেক কৃষকের আয় ও সংসার নির্ভর করে ।প্রতি বছর কার্তিক মাসে হাওরের জমিতে ধান রোপন করে কৃষকরা । ধানগুলো যখন পাকতে শুরু করে আর জৈষ্ঠ মাস আসতে শুরু করে । তখনই কৃষকদের মাঝে দুশ্চিন্তা বাড়তে থাকে । কারন ওরারখালের বাধ ভেঙে প্রতিবছরই বর্ষা বা আগাম বন্যার পানি ভাসিয়ে নিয়ে যায় কৃষকের স্বপ্ন একমাত্র বোরো ধান । আর এ ধান রক্ষার জন্য প্রতিবছরই লাখ লাখ টাকা খরচ করে পানি উন্নয়ন বোর্ড অস্থায়ী মাটির বাধঁ দিলে ও কোন কাজে আসেনা । বর্ষা মৌসুম শুরু মাত্রই মেঘনা নদীর পানির তোড়ে ওরার খালের মাটির বাধঁ ভেঙে পানিতে তলিয়ে যায় প্রায় ৩ হাজার হেক্টর জমির বোরো ধান ।  মাটির বাধেঁর নামে সরকারি অর্থ অপচয় ও লোট-পাট হয় । কৃষকদের ফসল রক্ষা হয়না । তাই কৃষকদের দাবি মাটির বাধ নয় । স্থায়ী বাধঁ ও স্লুইস গেট নির্মাণ ।

এ বিষয়ে শ্রী-নগর ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মোঃজাহের মিয়া শ্রী-নগর,আগানগর ও সাদেকপুর এ ৩টি ইউনিয়নের মেঘনা অববাহিকায় জোয়ানশাহী হাওরে প্রায় ৩ হাজার হেক্টর  জমিতে বোরো ধান আবাদ করা হয় ।  ফসল রক্ষার জন্য বিগত কয়েক বছর ধরে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে অস্থায়ী মাটির বাধেঁর নামে লোট-পাট হয় । বাপ-দাদার আমল থেকে ওরারখালে স্লুইস গেট নিমার্ণের দাবি জানিয়ে আসছে । আমরা ও একই দাবি জানিয়ে আসছি । কিন্ত কোন কাজ হচ্ছেনা । ওরার খালের মুখে স্লুইসগেট না থাকায় প্রতিবছরই বর্ষা মৌসুমে খালের এ মাটির বাধঁ ভেঙে প্রায় কোটি টাকার ফসল পানিতে তলিয়ে নষ্ট হয়ে যায় । আগানগর গ্রামের মোঃ বাদল মিয়া,দুলু মিয়া, নজরুল ইসলাম ফারুক,দ্বীন ইসলামসহ আরো অনেক কৃষক জানান, ওরারখালের বাধ ভেঙে প্রতিবছরই বর্ষা বা আগাম বন্যার পানি ভাসিয়ে নিয়ে যায় আমাদের একমাত্র বোরো ধান । আর এ ধান রক্ষার জন্য প্রতিবছরই লাখ লাখ টাকা খরচ করে পানি উন্নয়ন বোর্ড অস্থায়ী মাটির বাধঁ দিলে ও কোন কাজে আসেনা । বাধেঁর নামে সরকারি টাকা অপচয় হয় । আমাদের দাবি একটি স্লুইস গেট ।

 ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানা জানান, কৃষকদের দাবির প্রেক্ষিতে  জোয়ানশাহী হাওরে ওরারখালে স্থায়ী বাধ এবং স্লুইসগেট নিমার্ণে প্রায় ৩ কোটি টাকার ইষ্টিমেট করে পানি সম্পদ মণত্রনালয়ে পাঠানো হয়েছে। এ বছর বাজেটে লোকেশন   এবং ডিজাইন ও করা হয়েছে । আগামী বছর নিমার্ণ কাজ শুরু করা হবে ।বাধঁ ও স্লুইসগেট নির্মাণ হলে কৃষকদের আর ফসল পানিতে তলিয়ে নষ্ট হবেনা বলে আশা করেন তিনি ।

    

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *