লাউয়াছড়া বনে ফের আগুন, পুড়ে গেছে গাছপালা – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

মৌলভীবাজার সংবাদদাতা: মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল-কমলগঞ্জের লাউয়াছড়া বনে ফের আগুন লেগে তিনটি টিলার কয়েক একর জমির গাছপালা পুড়ে গেছে।

শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে লাউয়াছড়ার স্টুডেন্ট ডরমেটরির বিপরীত এলাকায় এ আগুন লাগার ঘটনা ঘটে। এর আগে গত ১৮ এপ্রিল এবং গত বছরের ১৭ মার্চ একই স্থানে আগুন লাগার ঘটনা ঘটে।

কমলগঞ্জ ফায়ার সার্ভিসের টিম লিডার নুরুল ইসলাম জানান, খবর পেয়ে তাদের ১০ জন কর্মী তিনটি ভাগ হয়ে আগুন নির্বাপণের কাজ করেন। কম সময়ে জঙ্গল পরিষ্কার করতে বনে আগুন ধরিয়ে দেয়া হতে পারে- এমন আশঙ্কার কথা বললেও তিনি তদন্তে প্রকৃত ঘটনা জানা যাবে বলে সাংবাদিকদের জানান।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর সাড়ে ১২টার দিকে বন বিভাগের কয়েকজন শ্রমিক পাহাড়ের জঙ্গল পরিষ্কার করার কাজ করছিলেন। এতে তিনটি পৃথক টিলায় আগুন লেগে ক্রমেই তা ছড়িয়ে পড়ে। এ সময় সেখানে বিদ্যুতের একটি খুঁটিতে আগুন ধরে গেলে মানুষের মাঝে আতঙ্ক দেখা দেয়। পরে ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন নেভানোর কাজ শুরু করেন।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ অফিসার সহিদুল ইসলাম বলেন, আগামী বর্ষা মৌসুমে ওই স্থানে ফলজ ও বনজ গাছ লাগানোর জন্য জমি তৈরির কাজে হাজিরাভিত্তিক কিছু চা শ্রমিক নিয়োজিত করা হয়েছিল। তাদের সতর্ক করে দেয়া হয়েছিল কোনো ধরনের আগুন না জ্বালানোর জন্য। বনে আগুন দিয়ে কাজ করার কোনো নিয়ম নেই। আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির হিসাব তদন্ত করে বের করা হবে বলে জানান তিনি।

স্থানীয়রা অভিযোগ করে বলেছেন, বন বিভাগের খামখেয়ালির জন্য এখানে বারবার আগুনের ঘটনা ঘটছে। এর ফলে শত শত একর বনভূমি পুড়ে ছাই হয়ে যায়। কিন্তু বন বিভাগের পক্ষে কোনো কার্যকর পদক্ষেপ না নেয়ায় বারবার আগুনের ঘটনা ঘটছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *