জুনেই মিলবে মেড ইন বাংলাদেশ গাড়ি ‘বাংলাকার’ – bnewsbd.com

অর্থ ও বাণিজ্য

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ভোরের ডাক ডেস্ক : প্রাইভেট কার, বাস, পিকআপসহ ১২ ধরণের গাড়ি বানাবে বাংলাকার।

 

আগামী জুনেই রাস্তায় নামছে মেড ইন বাংলাদেশ গাড়ি। প্রথমে পিকআপ দিয়ে শুরু হলেও ধীরে ধীরে তৈরি হবে বাস ও ট্রাক। থাকবে প্রাইভেট কারও। সবমিলে দেশে তৈরি প্রথম গাড়ি বাংলাকার ব্র্যান্ডে উৎপাদন হবে ১২ ধরনের গাড়ি। প্রস্তুতকারক প্রতিষ্ঠান হোসেন গ্রুপের দৃষ্টি, দেশের বাজার ছাড়িয়ে বিশ্ববাজার। আর তা সত্যি হলে, গাড়ির বৈশ্বিক মানচিত্রে যুক্ত হবে বাংলাদেশও।

বর্তমানে এসইউভির বাজার দর ৭০ লাখ থেকে দেড় কোটি। তবে দেশে সংযোজিত এই এসইউভি গাড়ির দাম ৩০ লাখ। যদিও বছর দেড়েক আগে পরিকল্পনা ছিলো সংযোজন নয়, দেশেই তৈরি হবে গাড়ি। চীনের উহানের ডিএফএসক’র সঙ্গে চুক্তিও হয়েছিলো। কিন্তু করোনার প্রকোপ সবকিছু এলোমেলো করে দেয়।

তাই আপাতত বেশ কয়েকটি বিশ্বখ্যাত প্রতিষ্ঠানে সঙ্গে সমঝোতার আওতায় যন্ত্রাংশ আর সরঞ্জাম এনে দেশে তৈরি হচ্ছে বিশ্বমানের এসইউভি।

বাংলা কারস লিমিটেডের প্রধান কারিগরি উপদেষ্টা মো. আব্দুস সাত্তার জানান, ফেব্রুয়ারি মাসে যন্ত্রাংশ দেশে আনা হয়। আর মার্চে তা সংযোজন করা হয়। এরপর এপ্রিল মাসে বাংলা কার নামে বাজারজাত করা হয়।

আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়নি। তবে এরইমধ্যে বিক্রি হয়ে গেছে সংযোজিত গাড়ির তিনভাগের একভাগ।

নারায়ণগঞ্জের পঞ্চবটিতে বাংলা কারসের কারখানা। সেখানেই সংযোজন করে হাত পাকিয়ে নিচ্ছেন দেশীয় কারিগররা। আর ঈদের পর, নিজেদের ডিজাইনের গাড়ি নিজেরাই তৈরি করবেন সেখানে।

হোসেন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক জাকির হোসেন জানান, ৮ লাখ টাকা থেকে ৪০ লাখ টাকা পর্যন্ত মূল্য হবে গাড়ির।

বাংলা কারের প্রতিটি গাড়িতে থাকবে ৫ বছর বা ১ লাখ কিলোমিটারের ওয়্যারেন্টি।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *