ভারতে করোনার ধরণ ঝুঁকি বাড়াচ্ছে বাংলাদেশের – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ভোরের ডাক ডেস্ক : দেশে করোনার সংক্রমণের হার যখন কমতির দিকে, তখন নাকাল অবস্থা ভারতে।  

বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশের করোনা পরিস্থিতি এখন অনেকটা নিয়ন্ত্রণের মধ্যে। এ অবস্থায় ভারতের করোনাভাইরাসের নতুন ধরণ যদি দেশে ঢুকে ছড়িয়ে পড়ে, তাহলে পরিণতি হবে ভয়াবহ।

 

কোভিডের  দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। দিনে দিনে বাড়ছে রোগী, অক্সিজেন সংকটে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। গত এক সপ্তাহ ধরে দিনে তিন লাখের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন।

ভারতে করোনার নতুন মিউটেশনটি প্রথম পাওয়া গিয়েছিল গত বছরের শেষের দিকে। ইতোমধ্যে পশ্চিমবঙ্গসহ দেশটির অন্তত চারটি রাজ্যে ডাবল মিউট্যান্ট শনাক্ত হয়েছে। গত একমাসে এই নতুন স্ট্রেইনটি ছড়িয়ে পড়ে আশঙ্কাজনকভাবে।  

ভারতের খোদ স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, তাদের এই ডাবল মিউটেশনের কারণে ভাইরাসটি মানবদেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা ফাঁকি দিতে পারে। টিকাও তখন তেমন কাজ করে না।

এমন অবস্থায় বাংলাদেশের আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত হয়, আজ থেকে দুই সপ্তাহের জন্য বন্ধ থাকবে দুই দেশের সীমান্ত।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও কোভিড-১৯ জনস্বাস্থ্য কমিটির সদস্য আবু জামিল ফয়সাল মনে করেন, সতর্ক না থাকলে ভারতের স্ট্রেইন বাংলাদেশে চলে আসার আশঙ্কা রয়েছে। 

তিনি বলেন, যে ভ্যারিয়েন্ট ভারতে খুব তাণ্ডব চালাচ্ছে সেটা এখানে চলে আসলে এখনেও চালাবে। বাংলাদেশেও কোভিড-১৯ এর মিউটেশন চলছে। গবেষণা করা দেখা উচিৎ এটা মাদের দেশে কোনো ভাবে বিধ্বংসী হবে কিনা।  

প্রতিবেশী দেশ হিসেবেই ঝুঁকি বেশি মনে করেন সংক্রামক বিশেষজ্ঞরা। সংক্রামক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বে-নজির আহমেদ বলেন, প্রত্যেক দিন মৃত্যু ও সংক্রমণের যে রেকর্ড হচ্ছে ভারতে সেটা আমাদের জন্য একটা বড় শঙ্কা তৈরি করবে। সামনের দিন গুলোতে আরো কিছু ভ্যারিয়েন্ট তৈরি হবে। সেই ঝুঁকি নিরশনে বাংলাদেশের কর্ম পরিকল্পনা করা উচিৎ। 

বাংলাদেশে করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স আবিষ্কারকের মতে, শুধু ভারতের ধরণ নিয়ে আলাদা ভাবলে হবে না। বাংলাদেশে করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স আবিষ্কারক ড. সমীর কুমার সাহা বলেন, আমাদের চিন্তা করা উচিৎ- যে কোনো ধরনের ভাইরাস যখন আমাদের এখানে আসবে আমরা কিভাবে তাদের প্রতিরোধ করতে পারি।

বিশেষজ্ঞদের মতে, ভাইরাসের ধরণ যাই হোক স্বাস্থ্যবিধি মানলেই সুস্থ্য থাকা সম্ভব।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *