মুরাদনগরে উপবৃত্তি থেকে বঞ্চিত হচ্ছে ১২ সহস্রাধিক শিক্ষার্থী – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

মুরাদনগর (কুমিল্লা) সংবাদদাতা : কুমিল্লা মুরাদনগর উপজেলায় জন্মনিবন্ধন জটিলতায় ২০৫টি প্রাথমিক বিদ্যালয়ের ১২ হাজার ১৩৮ জন শিক্ষার্থী উপবৃত্তি থেকে বঞ্চিত হচ্ছে। ফলে এসব শিক্ষার্থীর মধ্যে অনেকেই ঝরে পড়ার আশঙ্কা রয়েছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ২০৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও একটি এবতেদায়ী মাদ্রাসার মধ্যে প্রাথমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্পের আওতায় রয়েছে ৫৪ হাজার ৪৫৮ জন শিক্ষার্থী। এদের মধ্যে ১২ হাজার ১৩৮ জন শিক্ষার্থী উপবৃত্তি কার্যক্রম থেকে বাতিল হচ্ছে। 

অনুসন্ধানে জানা যায়, শিক্ষার্থীদের ভর্তিতে জন্মসনদ বাধ্যতামূলক করায় বিপাকে পড়তে হয়েছে অভিভাবকদের। উপজেলায় সার্ভার জটিলতায় জন্মসনদ প্রদান কার্যক্রম ব্যাহত হওয়ায়, ইউনিয়ন তথ্য কেন্দ্রে পিতা-মাতার জন্মসনদ না থাকায় ও ছাত্রের জন্ম নিবন্ধন সঠিক সময়ে না করায় আটকে আছে প্রাথমিক বিদ্যালয়ের ১২ হাজার ১৩৮ জন শিক্ষার্থীর উপবৃত্তি কার্যক্রম। 

উপজেলা শিক্ষা কর্মকর্তা ফজিয়া আক্তার জানান, উপবৃত্তি থেকে কত জন শিক্ষার্থী বঞ্চিত হচ্ছে সঠিক তথ্য আমার হাতে নেই। তালিকাটি অফিসে রয়েছে। লকডাউনের কারণে সঠিক তথ্য দিতে পারছিনা? তবে শুধু জন্মসনদের কারণেই শিক্ষার্থীরা উপবৃত্তি থেকে বঞ্চিত হচ্ছে তেমন না? আরো অনেক কিছুর কারণেও উপবৃত্তি পাওয়া থেকে বাতিল হচ্ছে। তবে শিক্ষার্থীদের তথ্য হালনাগাদের কাজ এখনও চলছে। যারা জন্ম সনদ দিতে পারেনাই তারা জন্ম সনদ জমা দিতে পারলে উপবৃত্তি পাওয়ার তালিকায় আসবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *