ইউটিউবে ডেটা খরচ কমাতে নতুন ফিচার – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ইউটিউবে ডেটা খরচ কমাতে নতুন ফিচার

ইউটিউব ব্যবহারে ডেটা খরচ কমাতে নতুন একটি ফিচার এসেছে। এই নতুন ফিচারটি ইউটিউবের মোবাইল অ্যাপের সেটিংস অপশনে পাওয়া যাবে। এই ফিচারে ভিডিও প্লেয়ারের নির্দিষ্ট রেজ্যুলেশনের পাশাপাশি তিনটি আলাদা মোড সেট করা যাবে: ভিডিও কোয়ালিটি, ডেটা ইউস অথবা আপনার চলমান ইন্টারনেট সংযোগের জন্য যেটি ভালো কাজ করে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, ইতিমধ্যে অনেকেই ভিডিওর সেটিংস অপশনে “auto” মোড পেয়েছেন। এই অপশনের অর্থ হলো চলমান ইন্টারনেট সংযোগের ওপর ভিত্তি করে কোয়ালিটি নির্ধারণ করে দিয়েছে ইউটিউব। নতুন অপশনের আকর্ষণ ‘উন্নতমানের ছবি কোয়ালিটি’ মোড। ওয়াইফাই না থাকলে এটিতে বেশি ডেটা খরচ হবে। ডিফল্টে ৭২০পি থাকবে এবং ডেটা সেভার মোডে থাকবে ৪৮০পি।
ইউটিউবের নতুন এই অপশন চমকপ্রদ কিছু না হলেও ব্যবহারকারীদের ডেটা বাঁচাতে কিছুটা সাহায্য করবে বলে মনে করছেন প্রযুক্তিবিদেরা। নেটওয়ার্ক দুর্বল হলে কোয়ালিটি ১৪৪ পিক্সেলেও নেমে যেতে পারে। আবার ভালো নেটওয়ার্কের আওতায় আসলে আপনি এইচডি মানের ভিডিও দেখতে পারবেন। অনেক অঞ্চলে এখনো নতুন সব অপশন আসেনি। চলমান ভিডিওর সেটিংসে ক্লিক করলে অনেক ব্যবহারকারী ‘কোয়ালিটি ফর কারেন্ট ভিডিও’ অপশনে ‘অটো’, ‘হাইপিকচার কোয়ালিটি’, ‘ডেটা সেভার’, ‘অ্যাডভান্সড’ অপশন পাচ্ছেন। এখান থেকেই মূলত নিজের মনের মতো অপশন নির্বাচন করা যাবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *