বিনামূল্যে অক্সিজেন সরবরাহের ঘোষণা আবুল খায়ের গ্রুপের – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ভোরের ডাক ডেস্ক : করোনা মহামারিতে অক্সিজেন সংকট মোকাবিলায় অন্যান্য শিল্প প্ল্যান্ট বন্ধ রেখে উৎপাদিত সব অক্সিজেন বিনামূল্যে সরবরাহের ঘোষণা দিয়েছে আবুল খায়ের গ্রুপ। যদিও করোনা সংক্রমণের শুরু থেকেই কোভিড হাসপাতালগুলোতে বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করে আসছে প্রতিষ্ঠানটি।

দেশের হাসপাতালের চাহিদা মেটাতে ভারত থেকে দৈনিক ৫০ মেট্রিকটন তরল অক্সিজেন আমদানি করা হতো। তবে সংকটের কারণে ভারত এক সপ্তাহ ধরে তরল অক্সিজেন রপ্তানি বন্ধ করে দিয়েছে আর এই ঘাটতি পূরণে এগিয়ে এসেছে দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপ।  

চট্টগ্রামের সীতাকুন্ডে আবুল খায়ের স্টিল প্ল্যান্ট থেকে অক্সিজেন সরবরাহ করতে নতুন একটি ইউনিট স্থাপন করা হয়েছে। দেশের বৃহত্তম এই অক্সিজেন প্ল্যান্টে প্রতিদিন ২৬০ টন অক্সিজেন উৎপাদনের সক্ষমতা রয়েছে। এখন উৎপাদন হচ্ছে ২০ থেকে ২২ টন।

আবুল খায়ের স্টিল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, আমাদের প্রতিবেশি দেশ থেকে যেহেতু অক্সিজেন আসছে না তখন থেকেই আমরা প্রস্তুতি নিয়েছি যাতে সংকটময় মুহূর্তে আমরা এগিয়ে আসতে পারি। আমরা উৎপাদন ক্ষমতাও আগের চেয়ে বাড়িয়েছি। এখন আমরা প্রতিদিন ২০ থেকে ২২ টনের মতো উৎপাদন করতে পাচ্ছি।

দেশে করোনা সংক্রমণের শুরুর দিকেও আবুল খায়ের স্টিল প্ল্যান্টে উৎপাদিত অক্সিজেন উন্মুক্ত করে দেয়া হয় জনস্বার্থে। এবার দুটি অক্সিজেন কোম্পানির কাছে দৈনিক ২০ টন তরল মেডিক্যাল অক্সিজেন বিক্রি করছে প্রতিষ্ঠানটি। 

প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগের ম্যানেজার এন্ড ইনচার্জ ইমরুল কাদের ভুঁইয়া বলেন, গত বছর করোনা আঘাত হানার পর থেকে আমাদের প্রতিষ্ঠান বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করে যাচ্ছে। প্রত্যেক করোনা হাসপাতালে আমাদের অর্থায়নে সিলিন্ডার ক্রয় করে সরবরাহ করা হয়েছে। বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ব্যাপক হারে বেড়েছে। 

অন্যদিকে পাশের দেশ ভারত অক্সিজেন রপ্তানি বন্ধ করে দেয়ায় বাংলাদেশ অক্সিজেন সংকটে পড়তে পারে। এ বিবেচনায় আমরা তরল অক্সিজেন বিভিন্ন সরবরাহকারীকে ও বিভিন্ন করোনা হাসপাতালে সরবরাহ করার উদ্যোগ নিয়েছি।

তিনি আরো বলেন, বাংলাদেশের এই পরিস্থিতিতে অক্সিজেনের দৈনিক চাহিদা ১০০ থেকে ১৫০ টন। কিন্তু আমাদের দৈনিক উৎপাদন ক্ষমতা রয়েছে ২৬০ টন। আশা করি দেশে অক্সিজেনের কোনো সমস্যা হবে না।

দেশে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় অক্সিজেনের সংকট হবে না বলে আশ্বস্ত করেছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *