মান্দায় ধান কেটে দিলো ভূমিহীন সমিতির লোকজন – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

মান্দা (নওগাঁ) সংবাদদাতা : নওগাঁর মান্দা উপজেলার ভাঁরশো ইউপির আন্দলই বিলের সিএস খতিয়ান, এসএ খতিয়ান, আরএস খতিয়ান, খাজনা খারিজ নিজের নামে থাকলেও দিন দুপুরে ধান কেটে নিলো নাম মাত্র ভূমিহীন সমিতির লোকজনেরা।

 ভুক্তভুগি শহিদুল ইসলাম জানায় ক্রয়ের প্রায় ২১ বছর ধরে ভোগ দোখল করে আসা আমার বোরো ফসলি জমি থেকে শুক্রবার সকাল ৮টার সময় ধান কেটে নিয়েছে ভুমিহীন  সমিতির লোকজন। এ ঘটনায় মান্দা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ক্ষতিগ্রস্থ জমির মালিক শহিদুল ইসলাম।

জানা যায়, উপজেলার ভাঁরশো গ্রামের মৃতু- সখাতুল্যার মেয়েদের কাছ  থেকে একই গ্রামের নজরুর ইসলাম প্রায় ২১ বছর আগে সিএ খতিয়ানের মালিকের  কাছ থেকে ৮৮শতাংশ জমি সাব কবলা দলিল মূলে ক্রয় করেন। কিন্তু ২০১৭সালেএসে একই গ্রামের প্রতিবেশি ভুমিহীন সমিতির লোকজন,সাবেক নায়েব তছির উদ্দিন, আঃ সাত্তার, মজিবর  গংরা ওই জমি সরকারী খাস বলে দাবি করেন। বিষয়টি মিমাংসা করতে এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গো ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যানকে নিয়ে সালিশ দরবার করলেও তার সমাধান না হওয়ায় বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারের কাছে আসে।

 উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল হালিম  বিষয়টি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে যাচাই করে ব্যবস্থা নিতে বলেন। পরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইমরুলইল ইসলাম কাগজপত্র দেখে জমির মালিক নজরুল আলী  কে চিন্তিতো করেন এবং সমিতির লোকজনকে  জমিতে যেতে নিষেধ করেন। কিন্তু সেই নিশেধাজ্ঞা অমান্য করে সমিতির লোকজন নায়েব তছির উদ্দিন ও সাত্তার গংরা জমি দখলের চেষ্টা করেন। ওই মহুর্তে জমির মালিক নজরুল ইসলাম  বাদি হয়ে নওগাঁ সিনিয়র সহকারী জজ আদালতে চিরস্থায়ী নিশেধাজ্ঞা চেয়ে মামলা দায়ের করেন।

পরবর্তীতে ভুমিহীন সমিতির  লোকজন জোরপুর্বক আদালতের আদেশের আগেই সমিতির লোকজন  জমিতে বোরো ধান রোপন করে ফেলেন।  এমতো  অবস্থায় ধানক্ষেত পরিচর্যা করে আসছিলেন জমির মালিক নজরুল ও শহিদুল । কিন্তু গতকাল শুক্রবার সকাল ৮ টার সময় সমিতির লোকজন ওই বোরো জমির ধান কেটে নিয়ে যায়।

এবিষয়ে সমিতির  লোকজনের কাছে জানতে চাইলে তারা বলেন, আমার সরকারী জমিতে ধান রুপন করেছি এবং আমরাই জমির ধান  কেটে নিয়েছি। জমির ধান  কাটলেন কেন সাংবাদিকদের এমন পশ্নের উত্তরে তারা এড়িয়ে যান।

বিষযটি নিয়ে জমির মালিক নজরুল ও শহিদুল ইসলাম বলেন, আমার জমিতে ধান রোপন করে এতোদিন পরিচর্যা করে আসছে এখন সমিতির  লোকজন ওই ধান  কেটে নিয়ে গেছে। আমি এর সুষ্টু বিচার চাই।

এব্যাপারে উপজেলা নিবাহী অফিসার আব্দুল হালিম ও ভুমিকর্মকতা ইমরুল হক জানান জমি সংক্রান্ত এটি বিষয় এটা আদালোত দেখবেন।

মান্দা থানার অফিসার ইনচার্জ  শাহিনুর বহমান বলেন,  ধান কেটে নিয়ে যাচ্ছে এমন খবরে সুনার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *