কঠোর বিধিনিষেধে পরিবহন শ্রমিকেরা মানবেতর জীবনযাপন করছে – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

রশীদ বাবু, রংপুর ব্যুরো প্রধান : সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধে পরিবহন শ্রমিকেরা মানবেতর জীবনযাপন করছে। দীর্ঘদিন ধরে তারার কর্মহীন অবস্থায় থাকায় পরিবার পরিজন নিয়ে অর্ধাহারে অনাহারে দিন কাটছে। এ পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালু রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আকুতি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

রবিবার দিকে রংপুর প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত মানববন্ধন সমাবেশ থেকে এ দাবি জানান ফেডারেশনের রংপুর জেলা ও বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক এম এ মজিদ। এসময় গণপরিবহন চালু ও পর্যাপ্ত খাদ্য সহায়তা পৌঁছে দেয়াসহ তিন দফা দাবি তুলে ধরা হয়।

মানববন্ধনে ফেডারেশনের নেতারা বলেন, দেশে সবকিছু খোলা রেখে শুধু গণপরিবহন বন্ধ রেখে করোনাভাইরাস সংক্রমণ রোধ করা সম্ভব নয়। সারাদেশে হাট-বাজার, শপিংমল, বিপণীবিতান, ব্যাংক খোলা রেখেছে সরকার। শুধু পরিবহন সেক্টর বন্ধ রাখা হয়েছে। সামনে ঈদ আমরা সন্তানের মুখের দিকে তাকাতে পারছি না। রমজানে ভালো খাবারও সুযোগ নেই। আমরা মানবেতর দিন কাটাচ্ছি। আজ সারাদেশে লাখ লাখ শ্রমিক কর্মহীন অবস্থায় আছে। প্রধানমন্ত্রী আপনি আমাদের দিকে তাকান, আমরা আপনার সন্তান।
পরিবহন মালিকেরা ব্যাংক ঋণের কিস্তিসহ অসহায় অবস্থায় জীবনযাপন করছে। এসব দিক বিবেচনা করে কর্মহীন শ্রমিকদের মধ্যে খাদ্য সহযোগিতা প্রদান ও গণপরিবহন চালু করাসহ তিন দফা দাবি বাস্তবায়নে সরকার প্রধানের প্রতি জোর দাবি জানানো হয়।

এছাড়াও আগামী ৪ মে মঙ্গলবার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দাবি আদায়ে অবস্থান কর্মসূচির ঘোষণা করা হয়। দাবিগুলো হলো- স্বাস্থ্যবিধি মেনে মোট আসনের অর্ধেক ফাঁকা রেখে গণপরিবহন ও পণ্যপরিবহণ চালু করা, সড়ক পরিবহন শ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা প্রদান করা এবং সারাদেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে পরিবহন শ্রমিকদের জন্য ১০ টাকায় ওএমএস-এর চাল বিক্রির ব্যবস্থা করা।

মানববন্ধনে বক্তব্য রাখেন- বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন রংপুর জেলা কমিটির সহ-সভাপতি তারাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান মজনু, জেলা ট্রাক সমিতির সহ-সভাপতি আশরাফ আলীসহ জেলা ও উপজেলার শ্রমিক নেতারা।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *