নওগাঁয় ভ্যাপসা গরমে ডাবের চাহিদা বেড়ে যাওয়াই দামে আগুন – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

নওগাঁ সংবাদদাতা : নওগাঁ ও তার আশেপাশের অঞ্চল দিয়ে বয়ে যাচ্ছে তীব্র দাবদাহ। তাই এই ভ্যাপসা গরমে বেড়েছে ডাব ও তরমুজসহ অন্যান্য ফলমূলের কদর। একদিকে বৈশাখের তীব্র দাবদাহ অন্যদিকে পবিত্র রমজান মাস। তাই বাজারে বিভিন্ন রকমের মৌসুমী ফলের মজুদ থাকলেও এই দুই কারণে বেড়েছে ডাব, তরমুজ ও অন্যান্য ফলমূলের দাম। বর্তমানে ডাবের দাম সাধারণ মানুষদের নাগালের বাহিরে। 

প্রতিদিনই নওগাঁর মুক্তির মোড়, ডাবপট্টিসহ শহরের বিভিন্ন মোড় ও সান্তাহার পৌর শহরের রেলগেট এলাকায় বিকেলের পর থেকেই এসব ডাবের দোকানে ডাবের একটু স্বস্তির পানি খেতে ভিড় দেখা যায় ক্রেতাদের। 

এ ছাড়াও মৌসুমী দোকানদারদের ভ্যানগাড়ী করে বিভিন্ন রাস্তার মোড়ে কিংবা গ্রাম ও  পাড়া মহল্লায় ফেরি ডাবসহ অন্যান্য ফল বিক্রি করতে দেখা যাচ্ছে। তবে রমজান মাস হওয়ায় ইফতারের খাবারের তালিকায় শরীরকে একটু সতেজ করার জন্য শরবতের পাশাপাশি গুরুত্ব পাচ্ছে ডাবের পানি। বর্তমানে বাজারে ডাবের সর্বনিম্ম দাম হচ্ছে ৬০টাকা। আর সর্বোচ্চ দাম হচ্ছে ১০০-১১০টাকা।

ক্রেতা মিজান বলেন, সারাদিন রোজা রেখে ডাবের পানি দিয়ে ইফতার করতে ভালো লাগে। তাই ডাব কিনতে এসেছি। কিন্তু যে সব ডাব কিছুদিন আগেও ৩০ টাকা কিনেছি সেই ডাব এখন কিনতে হচ্ছে ৬০ টাকায়। দাম যদিও দ্বিগুণ নেওয়া হচ্ছে তবুও ইফতারে সময় শরবতের পাশাপাশি ডাবের পানি শরীরের জন্য অনেক উপকারী বলেই ডাব কিনছি। নিম্ন কিংবা মধ্যবিত্ত আয়ের মানুষদের পক্ষে এতো দাম দিয়ে ডাব কিনে খাওয়া সম্ভব নয়। তবে এই সব পন্যের দোকানে প্রশাসনের নিয়মিত মনিটরিং করা উচিত। 

সান্তাহার রেলগেইটের ডাব বিক্রেতা আসলাম হোসেন জানান, দেশের বিভিন্ন মোকামে ডাবের দাম অনেক বেশি। তাই বেশি দামে কিনে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তাছাড়া এই সময় ডাবের সরবরাহ একটু কম থাকায় দামও একটু বেশি হয়। এছাড়া প্রচন্ড গরমের কারণে ডাবের চাহিদা বেড়ে যাওয়াই ডাবের মূল্যও বৃদ্ধি হয়েছে। যদি মোকামগুলোতে ডাবের সরবরাহ বেশি থাকতো তাহলে দামও অনেক কম হতো। তবে একটু বৃষ্টি হলেই ডাবের দাম কমে যাবে বলে তিনি মনে করেন।

রাণীনগর বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক খোকন হোসেন জানান, এই সময়ে ডাবের চাহিদা বৃদ্ধি পাওয়াই কিছু অসাধু ব্যবসায়ীরা অবৈধভাবে পন্য মজুদ রেখে বাদ বাড়িয়ে দেয়। এই সমস্যা থেকে উত্তোরনের জন্য প্রশাসনকে নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তা না হলে শুধু ডাবেই নয় সকল পন্যের ক্ষেত্রে এমন অরাজকতা দিন দিন বৃদ্ধিই পাবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *