পশ্চিমবঙ্গের নির্বাচনী ফলাফল আজ – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক: আজ রবিবার ভারতের পশ্চিমবঙ্গের ভাগ্য নির্ধারিত হবে। এছাড়াও দেশটির আরো চার রাজ্যের নির্বাচনী ফলাফলও জানা যাবে আজ। তবে সবার দৃষ্টি পশ্চিমবঙ্গের দিকেই।

মমতা ব্যানার্জির দল তৃণমূল বলছে, এই নির্বাচনে শাসক দল হ্যাট্রিক করবে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে। আর শুরু থেকে শেষ বঙ্গ-বিজেপির প্রত্যয় ছিল ২০০ আসন। ভোটপর্ব মিটতে বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোল কিন্তু বলছে, এই স্বপ্ন অধরা থেকে যেতে পারে দুই পক্ষেরই। তবে ডবল সেঞ্চুরি না হলেও এখন পর্যন্ত বেশির ভাগ সমীক্ষার ফলাফলই কিন্তু তৃণমূলের পক্ষে। সাতটির মধ্যে পাঁচটি সমীক্ষাই রায় দিয়েছে তৃণমূল কংগ্রেসই তৃতীয় বারের জন্য ক্ষমতায় ফিরছে। যদিও আসন বাড়বে বিজেপির, একথা বলাই বাহুল্য। অন্য দিকে সব পক্ষই মত দিচ্ছে সংযুক্ত মোর্চা এবারে নির্ণায়ক ফ্যাক্টর হতে পারবে না। এমনকী তাদের ঝুলিতে দশের কম আসনও থাকতে পারে।

২০১৬ সালে বুথফেরত সমীক্ষায় চাণক্য যে ভোটের ফল অনুমান করেছিল তা হুবহু মিলে গিয়েছিল। এবারে চাণক্যের বক্তব্য তৃণমূ ১৮০টি আসন পেতে পারে। ১১টি আসন কম -বেশি হতে পারে বলে জানাচ্ছে এই সমীক্ষা।

দেখে নেয়া যাক ভোটের ফল নিয়ে বিভিন্ন সংস্থার বুথফেরত সমীক্ষা

চাণক্য

তৃণমূল ১৮০ (+-১১), বিজেপি ১০৮ (+-১১)সংযুক্ত মোর্চা ৪ (+-৪), অন্যান্য ০ (+৩)

সি ভোটার

তৃণমূল ১৫২-১৬৪, বিজেপি ১০৯-১২১, সংযুক্ত মোর্চা ১৪-২৫০

সিএনএক্স

তৃণমূল ১২৮-১৩৮, বিজেপি ১৩৮-১৪৮, সংযুক্ত মোর্চা ১১-২১অন্যান্য ০

টাইমস নাও সি ভোটার

তৃণমূল ১৫৮, বিজেপি ১১৫, সংযুক্ত মোর্চা ১৯, অন্যান্য ০‌‌‌‌

পোল অফ পোলস

তৃণমূল ১৫৫, বিজেপি ১২২, সংযুক্ত মোর্চা ১৫, অন্যান্য

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ ছাড়াও ভাগ্য নির্ধারণ হবে অসম, তামিলনাড়ু, কেরল, পুদুচেরির। বুথ ফেরত সমীক্ষা বলছে আসামে আরো একবার থাকতে পারে বিজেপি সরকার, পুদুচেরিও থিতু হতে পারে পদ্মাসনেই। বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী তামিলনাড়ুতে ক্ষমতায় থাকছে এম কে স্ট্যালিনের ডিএমকে। আর কেরালায় আরো একবার বাম ঝড়ের সম্ভাবনা থাকছে।

সূত্র : নিউজ ১৮।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *