ভৈরবে ভেজাল শিশু খাদ্যে বাজার সয়লাব – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

 ভৈরব ( কিশোরগঞ্জ) সংবাদদাতা ॥ ভৈরবে ভেজাল শিশু খাদ্যে বাজার সয়লাব ॥ এসব খাদ্য গ্রহণে পেটের পীড়াসহ নানা রোগে ভোগছে অনেকেই । শুধু তাই নয় মরণব্যাধি ক্যনসার,ডায়াবেটিস,লিভার,কিডনিসহ কঠিন রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে । তাই এসর ভেজাল ও ক্ষতিকর শিশু খাদ্য উৎপাদন ও বাজারজাত বন্ধ করতে প্রশাসনের নজরদারি ও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া জরুরী বলে মনে করছেন সচেতন মহল । বন্দও নগরী ভৈরবের জগন্নাথপুরের তাতারকান্দি,লক্ষীপুর,আমলাপাড়া,কমলপুর নিউটাউন,কমলপুর,শম্ভুপুর,কালিপুর ও পলতাকান্দা.চন্ডিবের,ভৈরববাজারসহ বেশ কয়েকটি স্থানে অবাধে গড়ে উঠেছে শিশু খাদ্যের মিল ও করখানা ।  আবার অধিকাংশ কারখানা ও মিলের নেই বৈধ কাগজপত্র । আর এসব মিল ও  কারখানায় বিভিন্ন নামি-দামি কোম্পানীর নকল ও ভেজাল   লোভনীয় আইসক্রীম,চকলেট,ক্যান্ডি, জুসসহ নানা ধরনের শিশু খাদ্য তৈরী করে দেশের বিভিন্ন জেলায় বাজারজাত করা হচ্ছে । 

 এ গরম মৌসুম কে কেন্দ্র করে অধিক মুনাফার লোভে বেশ কয়েকটি আইসক্রীম ফ্যক্টরী দেয়ালের রং ও কাপড়ের রং দিয়ে তৈরী করছে ভেজাল আইসক্রীম। শিশু-কিশোরদের পছন্দনীয় এ আইসক্রীমগুলোর চটকদার নাম দিয়ে ও রং বেরংয়ের প্যাকেট করে বাজারজাত করছে অসাধু ব্যবসায়ীরা। বাইরে থেকে দেখে এ আইসক্রীম আসল কিনা ভেজাল বুঝার কোন উপায় নেই। এ দুঃস্বহ গরম থেকে সামান্য পরিত্রান পেতে অনায়াসে পান করছে শিশু-কিশোর সহ সকল শ্রেনী পেশার মানুষ।
নির্ভরযোগ্য সূত্রে জানাগেছে, আইসক্রীমে সঠিক ফুড উপদানের রংয়ের দাম ১হাজার ৫শ থেকে ১ হাজার ৬শ টাকা। আর দেয়ালের রং ১শ থেকে ২শ টাকা ও কাপড়ের রং মাত্র ২শ টাকা। ফলে অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফার লোভে তৈরী করছে ভেজাল আইসক্রীম। নাম প্রকাশে অনিচ্ছুক একজন আইসক্রীম ফ্যক্টরী মালিক জানান, বিশেষ করে নারিকেল আইসক্রীমে মেশানো হচ্ছে দেওয়ালের সাদা চক পাউটার ও কালচে রংয়ের টক আইসক্রীমে মেশানো হচ্ছে কাপড়ের কালো রং। প্রসাশনের আইনের প্রয়োগ না থাকায় নির্ভয়ে নির্বিগ্নে প্রতিদিন তৈরী হচ্ছে হাজার হাজার আইসক্রীম বলে অভিযোগ এলাকাবাসীর।     
আইসক্রীম বিক্রেতা মুদি দোকানদার শ্রীনগর ইউনিয়নের জিল্লু মিয়া, আগানগরের সুজন, মানিকদী চৌমুুরী বাজারে মুসলিম মিয়া ও শিমুলকান্দির জজ মিয়া জানান, তারা সব সময়ই আইসক্রীম বিক্রি করে আসছে। ভেজাল কিংবা আসল আইসক্রীম কিনা তার বলতে পারবেন না। এছাড়াও বাইরে থেকে দেখে কোন বুঝার উপায় নেই। তাই মুদিদোকানদার সহ সচেতন মহলের দাবী এভাবে যারা ভেজাল আইসক্রীম তৈরী করছে তাদের বিরুদ্ধে যেন স্থানীয় প্রশাসন অভিযান চালিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। শুধু তাই নয়, নকল জুস ,চকলেট,মিল্ক ক্যান্ডিতে তৈরীতে ও ব্যবহার করা হচ্ছে রাসায়নিক  ক্যামিকেল ও ফ্লেভার । ফলে এসব শিশু খাদ্য আসল না নকল তা বোঝার উপায় নেই ।
এ ব্যাপারে ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা  লুবনা ফারজানা জানান, অনুমোদনহীন নকল ও ভোজাল  শিশু খাদ্য উৎপাদন,বাজারজাত আইনত শাস্তি যোগ্য অপরাধ । আমরা ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করছি । মোবাইল কোর্টের মাধ্যমে অনেককে জরিমানা ও সতর্ক করছি । আমাদের অভিযান অব্যাহত আছে ।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *