করোনাকালীন ও রমজানে নরসিংদী কৃষি বিপণন কার্যালয়ের তৎপরতা – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ভোরের ডাক ডেস্ক : করোনাকালীন কঠোর বিধি-নিষেধ চলাকালীন সময়ে ও রমজান মাস উপলক্ষ্যে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক (অতিঃ সচিব) জনাব মোহাম্মদ ইউসুফ মহোদয়ের নির্দেশে সারাদেশের কৃষি বিপণন কার্যালয়ের মত নরসিংদী কৃষি বিপণন কার্যালয় প্রাত্যহিক কার্যক্রমের পাশাপাশি এই সময়ে অর্পিত বিশেষ দায়িত্বসমূহ নিরলসভাবে পালন করে যাচ্ছে।

এ প্রসঙ্গে নরসিংদী জেলা কৃষি বিপণন কর্মকর্তা জনাব কিশোর কুমার সাহা বলেন, “কৃষি বিপণন অধিদপ্তর জরুরী সেবার আওতায় হওয়ায় আমাদের নরসিংদী জেলা অফিস প্রতিদিন খোলা রয়েছে এবং কৃষক, কৃষি ব্যবসায়ী ও কৃষি পণ্যের ভোক্তাগণ সব ধরনের সেবা পাচ্ছেন।

প্রাত্যহিক কার্যক্রমের মধ্যে জেলার প্রতিদিনের বাজার দর অনলাইনে প্রেরণ করা হচ্ছে এবং কৃষি পণ্য ব্যবসায়ীদের নতুন ‘কৃষি বিপণন লাইসেন্স’ দেওয়া ও নবায়ন করা হচ্ছে।

এছাড়া, করোনাকালীন কঠোর বিধি-নিষেধের মধ্যে জেলায় সব ধরনের কৃষি পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে কৃষি পণ্য পরিবহনসমূহে কৃষি বিপণন অধিদপ্তরের লোগো ও জেলা কৃষি বিপণন কর্মকর্তার মুঠোফোন নাম্বারসহ ‘জরুরী কৃষি পণ্য সরবরাহ’ –এর স্টিকার লাগানো অব্যাহত রয়েছে। এতে কৃষি পণ্যের ব্যবসায়ীগণ খুব উপকৃত হচ্ছেন এবং তাঁরা এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তাছাড়াও, রমজান উপলক্ষ্যে ক্রেতা ও বিক্রেতাদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ অব্যাহত রাখার পাশাপাশি নরসিংদী জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় নিয়মিত বাজার তদারকি ও ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে।”

নরসিংদী সদর বাজার তদারকির সময় সরেজমিনে দেখা যায়, কোন কোন অসাধু ব্যবসায়ী রমজান ও লকডাউনের অজুহাতে পিস হিসেবে তরমুজ ক্রয় করে ৭০ টাকা কেজি হিসেবে বিক্রি করছে। এসময় ঘটনাস্থলে ক্রেতার অভিযোগের ভিত্তিতে সাথে সাথে ৩ জন তরমুজ ব্যবসায়ীকে ২,০০০ টাকা জরিমানা করা হয় এবং ভবিষ্যতে এ ধরনের কাজ না করার জন্য সতর্ক করা হয়।

কিছু ব্যবসায়ী নিত্যপ্রয়োজনীয় কোন কোন পণ্য যেমন- মসুর ডাল (মোটা) সরকার নির্ধারিত মূল্য প্রতি কেজি সর্বোচ্চ ৬৭ টাকার স্থলে ৭০ টাকা বিক্রি করছেন। আবার, কেউ কেউ মূল্য তালিকায় সঠিক মূল্য প্রদর্শন করেন নাই বা মূল্য তালিকা হালনাগাদ করেন নাই। এসব ক্ষেত্রে, তাদের পাইকারী ক্রয়ের চালান যাচাই-বাছাই করে সতর্ক করা সহ ভ্রাম্যমান আদালত কর্তৃক জরিমানা আদায় করা হয়। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নরসিংদী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোঃ ফয়জুর রহমান। তাঁর সাথে উপস্থিত ছিলেন নরসিংদী কৃষি বিপণন কার্যালয়ের জেলা কৃষি বিপণন কর্মকর্তা জনাব কিশোর কুমার সাহা ও সহকারী প্রশিক্ষণ কর্মকর্তা জনাব মোঃ আতিকুল ইসলাম এবং নরসিংদী জেলা পুলিশের একটি টিম। নরদসিংদী কৃষি বিপণন কার্যালয় ও জেলা প্রশাসনের এইসব কার্যক্রম ও তৎপরতায় জেলার সাধারণ মানুষ এবং ভোক্তাগণ সন্তোষ প্রকাশ করেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *