দেড় মাস পর একনেক বৈঠক বসছে আজ – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্টাফ রিপোর্টার: করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর বন্ধ হয়ে যায় উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া দেশের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক।

প্রতি সপ্তাহে কমিটির বৈঠক হলেও করোনার কারণে তা অনিয়মিত হয়ে যায়। সর্বশেষ একনেক সভা হয় ১৬ মার্চ। দীর্ঘ বিরতির পর আজ মঙ্গলবার আবার বসছে একনেক বৈঠক।

এতে ১০টি উন্নয়ন প্রকল্প উপস্থাপন করা হবে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর প্রায় প্রতি সপ্তাহেই একনেক বৈঠক হয়েছে।

গত বছর করোনা সংক্রমণ শুরু হলে অনিয়মিতভাবে একনেক বৈঠক হয়। সংক্রমণ কমে এলে একনেক বৈঠক নিয়মিতভাবেই চলছিল। এ বছরের শুরু থেকেই কিছুটা অনিয়মিত হয়ে যায় সরকারের গুরুত্বপূর্ণ এ বৈঠক। তবে গত ৬ এপ্রিল বৈঠকের তারিখ নির্ধারণ করেও বৈঠকটি হয়নি।

পরবর্তী সময়ে আরো কয়েক দফা তারিখ নির্ধারণ করেও বৈঠক করা সম্ভব হয়নি। এরইমধ্যে করোনাভাইরাস সংক্রমণ ব্যাপকভাবে বাড়াতে থাকলে লকডাউন ঘোষণা করে সরকার। ফলে বন্ধ হয়ে যায় একনেক বৈঠক।

সম্প্রতি পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জানান, পরিকল্পনা মন্ত্রণালয়ে যারা কাজ করেন, এসব ক্ষেত্রে যারা কুশীলব, যারা কাগজপত্র ঘাঁটাঘাঁটি করে, কাজ করে, তাদের অনেককেই আমরা ছুটি দিয়েছি করোনাজনিত কারণে।

লোক কমিয়ে আনা হয়েছে অফিসের। উপস্থিতি কম। সুতরাং প্রকল্পের কাগজগুলো কম গতিতে এগোচ্ছে। বলতে গেলে সব মনোযোগ রয়েছে করোনা নিয়ন্ত্রণে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, চলতি অর্থবছরের ২৪তম এ বৈঠকে ১০টি প্রকল্প উপস্থাপন করা হচ্ছে। এগুলোর অন্যতম হচ্ছে অর্থনৈতিক অঞ্চলসমূহে টেলিযোগাযোগ নেওয়ার্ক স্থাপন (প্রথম পর্যায়) প্রকল্প।

এ ছাড়া উপজেলা পর্যায়ে শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ (দ্বিতীয় পর্যায়)। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীন সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের বহুতল ভবন নির্মাণ প্রকল্প।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *