বাংলাদেশসহ ৪ দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ভোরের ডাক ডেস্ক: করোনার কারণে বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান ও নেপালের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া। কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারী ছাড়া এই চার দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এর আগে গত ২৬ এপ্রিল ভারতের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটি।

বুধবার (৫ মে) মালয়েশিয়ার সিনিয়র সুরক্ষা মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব এক বিবৃতিতে বলেছেন, এই নিষেধাজ্ঞা দীর্ঘমেয়াদি সোশ্যাল ভিজিট পাস ও ব্যবসায়িক ভ্রমণসহ সব শ্রেণির ভ্রমণকারীদের জন্যই প্রযোজ্য। তবে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়। মালয়েশিয়ার বেশ কয়েকটি রাজ্যে নিয়ন্ত্রণ আদেশ বাস্তবায়ন ও করোনা সংক্রমণ বাড়তে থাকায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ক্ষেত্রে ১৯৬১ সালের কূটনৈতিক সম্পর্কিত ভিয়েনা কনভেনশন অনুসারে দেশটির সরকার ব্যবস্থা নেবে বলে জানানো হয়েছে।

ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, করোনার ভারতীয় ধরনকে সামনে রেখে ভারতীয় উপমহাদেশ থেকে আগত ভ্রমণকারীদের ওপর তাৎক্ষণিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভারতের প্রতিবেশী দেশগুলোতে সাপ্তাহিক সংক্রমণের হার মারাত্মক বৃদ্ধি পেয়েছে। নেপালের সংক্রমণ এপ্রিলের শুরুতে রেকর্ড করা সংখ্যার চেয়ে ১৪ গুণ বেড়েছে। শ্রীলঙ্কা ও পাকিস্তানেও সংক্রমণ বেড়েছে বলে জানান তিনি।

এদিকে গত ২৪ ঘণ্টায় মালয়েশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৪৪ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ২৪ হাজার ৩৭৬ জনে। এ সময়ে মারা গেছেন ১৭ জন। দেশটিতে কোভিড-১৯ রোগে এখন পর্যন্ত মোট ১ হাজার ৫৯১ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন ৩ লাখ ৮৯ হাজার ৮৪৬ জন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *