‘রফতানিমুখী প্রায় শতভাগ পোশাক কারখানায় বেতন-বোনাস পরিশোধ’ – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

epsoon tv 1

রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের ৯৭ দশমিক ৫৪ শতাংশ কারখানায় এপ্রিল মাসের বেতন ও ৯৯ শতাংশ কারখানায় ঈদের বোনাস দেয়া হয়েছে বলে জানিয়েছেন এ খাতের শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ। সংগঠনের সভাপতি ফারুক হাসান এক কথা জানিয়েছেন।

বুধবার (১২ মে) দুপুরে রাজধানীর গুলশানে বিজিএমইএ’র কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। এসময় ফারুক হাসান জানান, তারা আশা করছেন (১২ মে) বুধবারের মধ্যে শতভাগ কারখানায় বেতন-বোনাস দেয়া সম্ভব হবে।

বেতন বোনাসের বিস্তারিত তথ্যে সংগঠনটি জানায়, বর্তমানে বিজিএমইএ সদস্যভুক্ত মোট সচল কারখানার সংখ্যা ১ হাজার ৯শ’ ১৩টি। এরমধ্যে ১ হাজার ৮৬৬টি কারখানায় এপ্রিল মাসের বেতন এবং ১ হাজার ৮৮২টি কারখানায় ঈদের বোনাস দেয়া হয়েছে।

বেতন আর উৎসব ভাতা নিয়ে সমস্যা হতে পারে এমন ৮শ’টি কারখানাকে গভীর নজরদারিতে রাখা হয়েছিল বলেও জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

পোশাক শিল্প বর্তমানে কঠিন সময় পার করছে উল্লেখ করে ফারুক হাসান বলেন, আগামী ৩ মাস এই খাতকে আরও চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। আগামী অক্টোবর থেকে এ খাত ঘুরে দাঁড়াবে বলে আশার কথা জানান তিনি।

এসময়, শ্রমিকদের ছুটি ও ছুটি কাটানো নিয়ে সৃষ্ট জটিলতা প্রসঙ্গে তিনি বলেন, সরকারি নিয়মে ঈদের ছুটি তিনদিন। তবে, শ্রমিক-মালিকের বোঝাপোড়ার ভিত্তিতে এই ছুটি বাড়ানো যেতে পারে। যা সচারচর করা হয়। তবে, করোনাকালে স্বাস্থ্যঝুঁকি মোকাবিলা করে জীবন-জীবিকা স্বাভাবিক রাখার স্বার্থে শ্রমিকদের কর্মস্থলের কাছাকাছিই ঈদ উৎসব উদযাপন করার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ পরিশোধের সময়সীমা ২ বছর ১৮ কিস্তির পরিবর্তে ৩ বছরে ৩০ কিস্তিতে শোধ করার সুযোগ দেয়ার অনুরোধ করে বিজিএমইএ।

এসময়, আসছে ২০২১-২২ অর্থবছরের বাজেটে পোশাক খাতের অনুকূলে বেশকিছু দাবি তুলে ধরা হয়।

রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের জন্য রফতানির বিপরীতে প্রযোজ্য উৎস কর দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে তা দশমিক দুই পাঁচ শতাংশ করা ও তা আগামী ৫ বছর পর্যন্ত কার্যকর রাখার দাবি জানানো হয়। এখাতের করপোরেট করহার সবুজ কারখানার জন্য ১০ শতাংশ ও অন্যান্য কারখানার জন্য ১২ শতাংশ আগামী ৫ বছর পর্যন্ত বলবৎ রাখার অনুরোধ জানায় সংগঠনটি। এছাড়া, নগদ সহায়তার ওপর আয়কর কর্তনের হার ১০ শতাংশ থেকে শূন্যে নামিয়ে আনার দাবি তুলে ধরেন বিজিএমইএ সভাপতি।

epsoon tv 1

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *