পাটুরিয়া-আরিচা নৌরুটে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে মানুষ কর্মস্থলে ফিরছে – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

শিবালয় (মানিকগঞ্জ) সংবাদদাতা : দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাতায়াতের অন্যতম প্রবেশদ্বার পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজীরহাট। স্বজনদের সঙ্গে ঈদ করে আবার কর্মস্থলে ফিরতে শুরু করেছে দেশের দক্ষিণ-পশ্চিমা লের মানুষ।

মঙ্গলবার ভোর থেকে পাটুরিয়া-আরিচা ঘাট এলাকায় পার হয়ে আসা হাজার হাজার যাত্রী দুর্ভোগ ও বিড়ম্বনার শিকার হয়। ভেঙ্গে ভেঙ্গে আসা অধিকাংশ যাত্রীরা বলেন- কমপক্ষে ৫-৬ যায়গায় গাড়ি বদলাতে হয়েছে এবং অনেত গুন ভাড়া বেশি দিতে হয়েছে।

সাতক্ষীরা থেকে আসা একটি প্রাইভেট ফার্মে চাকরি করেন শেখ আব্দুর রউফ জানান যে সকাল ৬টায় স্ত্রীকে নিয়ে রওনা দিয়ে বিকেল ৩টায় পাটুরিয়া ঘাটে পার হয়েছি এবং ৭ যায়গায় গাড়ি বদল করে প্রায় ৫হাজার টাকা গুনতে হয়েছে।  সরেজমিনে আমাদের এ সংবাদদাতা হাসান চৌধুরী দেখেন যে, কাজীরহাট-আরিচা অন্যদিকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে যাত্রী পারাপারের জন্য এবার ঈদে যথাযথ বিশেষ সুযোগ সুবিধা না পেয়েও বিভিন্ন বাধা বিঘ্ন হয়রানির শিকার হয়ে গাদাগাদি করে পদ্মা-যমুনা নদীর নৌ-রুট পার হয়ে আসছে ঝাঁকে ঝাঁকে কর্মমুখী মানুষ। তবে আইন শৃংঙ্খলা রক্ষাকারি বাহিনী, স্থানীয় উপজেলা প্রশাসন, বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ সহ বিভিন্ন সংস্থার দায়িত্বপ্রাপ্তরা অত্যান্ত গুরুত্বের সঙ্গে তদারকি করতে দেখা যায়। মহামারি করোনার প্রভাব লকডাউন উপেক্ষিত হচ্ছে অতিমাত্রায় ফেরি পারাপারের সময়।

একদিকে দূর পাল্লার কোচ, লঞ্চ , ট্রেন বন্ধ অন্যদিকে অনেকগুনে বেড়ে গেছে ছোট ছোট যানবাহন। ম্যাক্সি, প্রাইভেটকার, ছোট ট্রাক, মাইক্রোবাস, হ্যালো বাইক, সিএনজি, কভারভ্যানের ভিতর যাত্রীদের বহন করা হচ্ছে কয়েকগুন বেশি ভাড়ায়। এ রুটে মোট ২০টি ছোট বড় মাঝারি ফেরি চলাচল করছে। এর মধ্যে পাটুরিয়-দৌলতদিয়া রুটে ১৬টি ও আরিচা-কাজীরহাট রুটে ৪টি। জানাযায় যে একটি চক্র আরিচা-কাজীরহাট রুটে অতিরিক্ত ভাড়ায় ট্রলার চালু রেখেছে। চাঁদাবাজি করছে এক শ্রেণির রাজনৈতিক নেতা ও অসাধু সাংবাদিকের একটি সিন্ডিকেট। নাম না বলার শর্তে একজন ট্রলার মালিক জানান যে সাংবাদিক ফিটিং করে আমরা ট্রলার চালাচ্ছি। গত রবিবার থেকে আত্নীয় স্বজনদের সঙ্গে ঈদ করা যাত্রীরা কর্মস্থলে ফিরতে শুরু করলেও মঙ্গলবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রীর চাপ পর্যায়ক্রমে বাড়তে থাকে। অভিযোগের সূত্রে জানাজায় আরিচা থেকে গাবতলি ট্রাকে করে প্রতি যাত্রী ২শত টাকা, প্রাইভেট কার ও মাইক্রোবাসে ৪শত টাকা, লোকাল বাসে ৩শত টাকা, মোটরসাইকেলে ৫শত টাকা করে অন্যদিকে পাটুরিয়া থেকে গাবতলি  ট্রাকে করে প্রতি যাত্রী ৩শত টাকা, প্রাইভেট কার ও মাইক্রোবাসে ৫শত টাকা, লোকাল বাসে ৩শত টাকা, মোটরসাইকেলে ৬শত টাকা করে ভাড়া যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের। যাত্রীর চাপে সকালে কয়েকটি ফেরি কোন বাহন না নিয়ে শুধু মাত্র যাত্রীদের নিয়ে দৌলতদিয়া হতে পাটুরিয়া যেতে বাধ্য হয়েছে ঠিক একই চিত্র দেখা গিয়েছে কাজীরহাট থেকে আরিচা নৌ-রুটেও। উভয় প্রান্তে অতিরিক্ত যাত্রীর চাপ ও ভিড় এ যেন জীবন মরণ লড়াই। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে দলে দলে, ঝাঁকে ঝাঁকে যাত্রীদের বিশাল বহর ঘাট এলাকায় পরিলক্ষিত হয়েছে। হাজার হাজার মানুষ বৃষ্টি ক্ষরার তোয়াক্কা না করে ফেরিতে দাঁড়িয়ে পার হচ্ছে।

অন্যদিকে ঘাটের উভয় প্রান্তে হাজার হাজার ট্রাক, কাভারভ্যান, ছোট বড় পন্যবাহী যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে লাশের গাড়ি, আম্বুলেন্স, পঁচনশীল দ্রব্যের ট্রাক পারাপার করা হচ্ছে। ঘাটের ট্রাফিক পুলিশের ভূমিকা প্রসংশনীয় যাত্রীসহ যানবাহনের শৃঙ্খলা রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে চলেছেন। রিপোর্ট পাঠানো পর্যন্ত ঘাট এলাকায় অপৃতিকর কোন ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *