চীনে বৈরী আবহাওয়ায় ২০ দৌড়বিদের মৃত্য – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক  :  চীনে শিলাবৃষ্টি, তুষারপাত ও ঝড়ো বাতাসে ২০ দৌড়বিদের মৃত্য হয়েছে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন আরও এক দৌড়বিদ। তারা ১০০ কিলোমিটার মাউন্টেইন ম্যারাথনে অংশ নিয়েছিলেন বলে রোববার (২৩ মে) সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

গাংসু প্রদেশের বাইয়াইন সিটির মুখপাত্র বলেন, ‘ইয়োলো রিভার স্টোন ফরেস্টে অনুষ্ঠিত ম্যারাথনে অংশ নেয়া দৌড়বিদদের মধ্যে উঁচুতে থাকা দৌড়বিদরা শনিবার দুপুরে হঠাৎ খারাপ আবহাওয়ার মুখে পড়েন।’

বাইয়াইন সিটি মেয়র ঝং সুচেন বলেন, ‘ম্যারাথনের ২০ থেকে ৩১ কিলোমিটার অংশে ছিলেন তারা। হঠাৎ আবহাওয়া খারাপ হয়ে যায়। মুহূর্তের মধ্যে শিলাবৃষ্টি ও তুষারপাত শুরু হয়। এসময় ঝড়ো বাতাসও ছিল। তখন ওই এলাকার তাপমাত্রা অনেক কমে যায়।’

তিনি বলেন, ‘তাদের কাছ থেকে সাহায্যের বার্তা পাওয়ার পর দ্রুত সেখানে উদ্ধারকর্মী পাঠানো হয় এবং ১৮ জনের জীবন রক্ষা করা হয়। দুপুর ২ টার দিকে আবহাওয়া আরও খারাপ হতে থাকে এবং ম্যারাথন বন্ধ ঘোষণা করা হয়। এরপর সেখানে আরও উদ্ধারকারী দল পাঠানো হয়।’

মেয়র বলেন, ‘খারাপ আবহাওয়ার কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। এরপরও প্রাদেশিক সরকার এ ঘটনার তদন্ত করবে। এ ঘটনায় আহত আটজনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।’

চীনের সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, ম্যারাথনে ১৭২ জন অংশগ্রহণ করেন। খারাপ আবহাওয়ার কারণে ম্যারাথনে অংশ নেয়া অনেকে হাইপোথার্মিয়ায় ভুগছিলেন। তাদের মধ্যে ১৫১ জন নিরাপদে আছেন বলে শনিবার গভীর রাত পর্যন্ত জানা গেছে। রাত গভীর হলে আবহাওয়া আরও খারাপ হয়ে পড়ে। এ কারণে উদ্ধারকাজ আরও কঠিন হয়ে পড়ে।

এনডিটিভি জানায়, গাংসু হলো চীনের অন্যতম দরিদ্র প্রদেশ। এর উত্তরে মঙ্গোলিয়ার সঙ্গে এবং পশ্চিমে জিনজিয়াং প্রদেশের সঙ্গে সীমান্ত রয়েছে। এই প্রদেশে ভয়াবহ বন্যা ও ভূমিধসের মতো ঘটনাও ঘটেছে। ২০২০ সালে ভূমিধসে সেখানে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। এই অঞ্চলটি ভূমিকম্প প্রবণ এলাকা হিসেবেও পরিচিত।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *