ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে ভয় নেই: স্বাস্থ্যমন্ত্রী – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্টাফ রিপোর্টার: করোনাভাইরাস মহামারির পাশাপাশি ভারতে আতঙ্ক ছড়ানো নতুন রোগ ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে বাংলাদেশে ভয়ের কোনো কারণ নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ব্ল্যাক ফাঙ্গাস প্রতিরোধে আগাম সতর্কতা হিসেবে দেশের বিভিন্ন ওষুধ কোম্পানিকে প্রতিষেধক ওষুধ উৎপাদন বৃদ্ধি করতে বলা হয়েছে। একইসঙ্গে এই রোগের উপযুক্ত চিকিৎসায় করণীয় কী হবে সে বিষয়েও সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৫ মে) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) শিক্ষার্থীদের টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, করোনাভাইরাসের ভারতীয় নতুন ভ্যারিয়েন্টের পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসও দেশে চলে এসেছে বলে জানা গেছে। করোনায় ভারতীয় ভ্যারিয়েন্ট প্রতিরোধের পাশাপাশি এখন ব্ল্যাক ফাঙ্গাসও আমাদের মোকাবিলা করতে হবে। তবে এই মুহূর্তে খুব বেশি ভয়ের কারণ নেই। এখন পর্যন্ত ভাইরাসটি দেশে ছড়িয়ে পড়েনি।

টিকা প্রসঙ্গে তিনি বলেন, মেডিকেল শিক্ষার্থীদের মধ্য থেকে যারা ৫ম বর্ষে অধ্যয়ন করছে প্রথম অবস্থায় তাদের টিকা দেওয়া হচ্ছে। কারণ, এই মেডিকেল শিক্ষার্থীরা কোভিড রোগীদের সঙ্গে কাজ করছে এবং আগামীতেও করবে। শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় অগ্রাধিকার ভিত্তিতে এদের আগে টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে ঢাকা মেডিকেল কলেজের পাশাপাশি দেশের অন্যান্য সরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীদেরও টিকা দেওয়া হবে।

দেশেই টিকা উৎপাদন কাজ শুরু করা হবে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, প্রধানমন্ত্রী দেশেই টিকা উৎপাদনে নির্দেশনা দিয়েছেন। সবপক্ষের সঙ্গে আলোচনা চলছে। ওষুধ উৎপাদনের মতো করে শিগগির দেশে টিকা উৎপাদন কাজ শুরু হবে। ওষুধের মতো দেশের চাহিদা মিটিয়ে এই টিকা আগামীতে বিদেশেও রফতানি করা সম্ভব হবে।

টিকা আমদানিতে চীন, রাশিয়ার সঙ্গে আলোচনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে। একই সাথে আমেরিকা, যুক্তরাজ্যের সঙ্গেও আলোচনা এগিয়ে গেছে। আশা করা যাচ্ছে, দেশে টিকা প্রাপ্তিতে কোনো সমস্যা থাকবে না বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজে চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। দুপুর সোয়া ১২টায় ঢামেক ছাত্রী অনন্যা ছালাম সমতাকে টিকা প্রয়োগ করে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর শাহীন আহমেদ ও নিয়ামুল হক নামের দুজনকে টিকা দেওয়া হয়।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *