আরিচা-পাটুরিয়ায় ‘ইয়াস’ ঘূর্ণিঝড় এর বিরূপ প্রভাব – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

শিবালয় (মানিকগঞ্জ) সংবাদদাতা : ‘ইয়াস’ ঘূর্ণিঝড় এর বিরুপ প্রভাবে পদ্মা-যমুনা বক্ষে ২ থেকে আড়াই ফুট পানি বৃদ্ধি পাওয়ায় পাটুরিয়া-আরিচা ঘাটের ফেরী পন্টুনের র‌্যাম ডুবে যাওয়ায় দুপুর পর্যন্ত থেকে থেকে স্বাভাবিক ভাবে ফেরী ছাড়া অন্যকোন নৌযান চলাচল করেনি।

এজন্য পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট প্রান্তে যানযটের সৃষ্টি হওয়ায় যাত্রী যানবাহন শ্রমীকরা দূর্ভোগে প্রতিত হয়। প্রাকৃতিক দূর্যোগ ইয়াস নামের ঘূর্ণিঝড়ের প্রভাবে ২৬ মে বুধবার ভোর হতে বৈরী আবহাওয়া ও বাতাসের সৃষ্ঠ জোযারে পানি বৃদ্ধি পেয়েছে অসম্ভব ভাবে। ঘাট এলাকা সকাল থেকে বিশেষ করে পাটুরিয়া ও আরিচা রুট পরিদর্শন করেছেন শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম রুহুল আমিন রিমন ও শিবালয় থানা অফিসার ইনচার্জ গোল্ড মেডেলিষ্ট মোঃ ফিরোজ কবির।

এদিকে সরজমিনে দেখা যায় মঙ্গলবার সকাল থেকে ভারীবর্ষনের সঙ্গে ছিটা বৃষ্টিতে যাত্রীরা দূর্ভোগ ও বিরম্বনায় বিব্রত অবস্থায় পড়ে। রাজধানী থেকে দক্ষিণ- পশ্চিমাঞ্চলের যাতায়াতের অন্যতম প্রবেশদার পাটুরিয়া-আরিচা নৌরুটে ১৯টি ফেরীর মধ্যে ১৫টি চলাচল করছে। আরিচা-কাজিরহাট রুটের ৩টির ফেরীর মধ্যে বুধবার সকাল ৭টার দিকে বেগম সুফিয়া নামে কে-টাইপ ফেরী ১০টি ট্রাক ও প্রায় ৬০/৬৫ জন যাত্রী নিয়ে আরিচা থেকে কাজিরহার এর উদ্দ্যেশে রওনা হয় এবং বেলা পৌনে ১২টার দিকে আরিচায় অনুরুপ ফেরী সুফিয়া কামাল এসে পৌছায় কাজিরহাট থেকে।

এসময় ঘাটের পন্টুনের র‌্যাম প্রায় আড়াই ফিট পানির নিচে নিমজ্জিত ছিল। বিআইডব্লিউটিসি’র নিজেস্ব রেকার ক্রেণ এর মাধ্যমে র‌্যাম উচু করা হয়। এক বার্তায় আরিচা ঘাটের কর্মরত টিএস খন্দকার ইমদাদুল ইসলাম জানান, তাদের অন্য প্রান্তের সহঘাট ব্যবস্থাপক মাহাবুবুল আলম জানান যে, আবহাওয়ার দিক লক্ষ্য রেখে যেন ফেরী ছাড়া হয়। গত চারদিন আগে এই রুটের ৪টি ফেরীর মধ্যে ফেরী কেতুকী মেরামতে নারায়নগঞ্জে প্রত্যেকটি ঘাটের টার্মিনালে পারাপারের অপেক্ষায় কম করে হলেও চার হাজারের বেশী ট্রাক, কভারভ্যান সহ অন্যান্য যানবাহন ছিল। ধীরগতিতে ফেরী চলাচল করলেও অন্য কোন নৌযান চলাচল করেনি এই রুট গুলিতে। বিআইডব্লিউটিএ’র পোর্ট অফিসার মোঃ মাসুদ রেজা বুধবার দুপুরে যানান সংশ্লিষ্ট সককে লিখিত ভাবে মঙ্গলবার এসংক্রান্ত একাধিক বার্তা প্রেরণ করা হয়েছে। সংবাদ পাঠানো পর্যন্ত ঘাট এলাকায় শিবালয় উপজেলার নির্বাহী অফিসার এবিএম রুহুল আমিন রিমন সকল দপ্তরের কর্মকর্তা/কর্মচারীদের নিয়ে যাত্রীদের যান-মালের নিরাপত্তার জন্য বিশেষ ভূমিকা রাখছেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *