ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের দাবি – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্টাফ রিপোর্টার: অবিলম্বে ওয়াসার পানির দাম বাড়ানোর গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

বৃহস্পতিবার (২৭ মে) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর কারওয়ানবাজারে ওয়াসা ভবনের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, আমরা জানতাম পানির অপর নাম জীবন। ওয়াসা আমাদের এমন পরিস্থিতিতে ফেলেছে তাদের কারণে এ কথার অর্থ এখন দাঁড়িয়েছে, পানির অপর নাম বাণিজ্য।

পানি নিয়ে বাণিজ্য চলছে। সারা পৃথিবীতে যত মিঠা পানি আছে এর ৬ শতাংশের একশতাংশ বাংলাদেশের আছে।

দিল্লি, পাকিস্তান ও আফ্রিকার সঙ্গে বাংলাদেশের তুলনা চলে না। দেশের মানুষ মাথাপিছু পানির প্রাপ্যতা বিশ্বের যেকোনো দেশের তুলনায় বেশি।

এদেশের পানি গড়িয়ে গড়িয়ে সমুদ্র চলে যায়। আর সেই দেশে ফোটায় ফোটায় পানির দাম প্রতি বছর বাড়ানো হচ্ছে। ঢাকায় দুই কোটি মানুষের জন্য ওয়াসা প্রতিদিন ২৫০’শ লিটারপানি উত্তোলন করে। মাথাপিছু ২৫ লিটার পানি পায় ঢাকার মানুষ।

তারা আরো বলেন, বাসা বাড়ির সবকাজেই পানির প্রয়োজন হয়। চলছে করোনা মহামারিকাল, করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে প্রতিনিয়ত ধুতে হয় হাত। এ হাত পানি দিয়েই ধুতে হয়। যার টাকা আছে, সে ব্যক্তির কাছে ২ টাকা, ৫ টাকা কিছু না। যে ব্যক্তি সারাদিনের রোজগার করে ৩০০ টাকা, সেই ব্যক্তির যদি পানির জন্য ১০ টাকা খরচ বাড়াতে হয়, তার জন্য বিষয়টি খুবই কঠিন। কোথাও পানি খেতে গেলে পানির জন্য গ্লাস প্রতি দিতে হয় ২ টাকা।

দেশে ট্যাক্স দেওয়ার কথা উল্লেখ করে বক্তারা বলেন, কয়েকদিন পরেই বাজেট হবে। আমাদের সবার ট্যাক্সের টাকা দিয়েই বাজেট হয়। দেশে কোনো কিছু কিনতে গেলে আমরা ১৫ শতাংশ ট্যাক্স দিই। বাংলাদেশের শ্রমিক, কৃষক সবার ট্যাক্সের টাকায় সরকারি কর্মচারী-কর্মকর্তা বেতন হয়। ফলে আমরা পানি খাওয়ার আগেই পানির দাম দিয়ে দিই। জনগণ টেক্স দিলে পানির দাম কেন বাড়ানো হবে? আমাদের দেশে গত ১৩ বছরে ১৪ বার পানির দাম বাড়ানো হয়েছে।

পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত ১৫ দিনের মধ্যে যদি প্রত্যাহার না করে তাহলে সারাদেশের সব থানায় থানায় বিক্ষোভ ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সামনে সমাবেশ করবেন বলেও জানান বক্তারা।

বাসদ নগর আহ্বায়ক বজলুর রশিদ ফিরোজের সভাপতিত্বে বিক্ষোভ-সমাবেশে বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, বাসদের নগর কমিটির সদস্য জুলফিকার আলী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয় প্রমুখ উপস্থিত ছিলেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *