অপরিকল্পিতভাবে নদী খনন করায় পাঁচবিবির শিমলতলী সেতু হুমকির মুখে – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

পাঁচবিবি (জয়পুরহাট) সংবাদদাতা: পাঁচবিবিতে অপরিকল্পিতভাবে নদী খনন করায় শিমলতলী সেতু হুমকির মুখে পড়েছে। যে কোন সময় সেতুটির পশ্চিম অংশে নদীর গর্ভে ধ্বসে যাওয়ার আশংকা রয়েছে।

জানা যায়, কয়েকদিনের প্রবল বর্ষণে গতকাল শুক্রবার রাতে পাঁচবিবির ছোট যমুনা নদীতে পানির ঢল নামায় খননকৃত নদীর শিমলতলী সেতুর পশ্চিম পাড়ে ভাঙ্গন শুরু হয়েছে। ভাঙ্গনের ফলে সেতুসহ সংযোগ সড়ক হুমকীর মখে পড়েছে। ভাঙ্গনে নদী তীরবর্তী বিদ্যুতের পোল নদীর গর্ভে গেলে পশ্চিম পাড়ের গ্রাম গুলোতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

ফলে এলাকার লোকজনের মাঝে আতংক দেখা দিলে রাতেই ঘটনাস্থলে উপজেলা চেয়ারম্যান মনিরুল শহিদ মুন্না, নির্বাহী অফিসার মোঃ রবমান হোসেন, পাঁচবিবি এলজিইডির প্রকৌশলী কাইয়ুম হোসেন, অফিসার ইনচার্জ পলাশ কুমার দেব যান। 

আজ শনিবার সকালে এলাকার লোকজন সেতু রক্ষার দাবীতে সেতু অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। 

পরে খবর পেয়ে জেলা প্রশাসক মোঃ শরিফুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান, জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ আলাউদ্দিন হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন। জেলা প্রশাসক লোকজনকে শান্ত থাকতে বলেন এবং দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে জানান। 

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, সেতু রক্ষার্থে দু’একদিনের মধ্যেই বালির বস্তা ও সিসি ব্লক ফেলার পরিকল্পনা নেয়া হয়েছে। 

এলাকার মুক্তিযোদ্ধা সানোয়ার হোসেন, চিনিকলের সাবেক শ্রমিক নেতা বাবুল করিমসহ আরো অনেকে জানান, অপরিকল্পিত ভাবে নদী খনন ও সেতু সংলগ্ন এলাকা থেকে বালু উত্তোলন করায় বর্তমানে এ অবস্থার সৃষ্টি হয়েছে। বালু উত্তোলন বন্ধে ইতিপূর্বে কয়েক বার প্রশাসনের কাছে লিখিতভাবে আবেদন করলেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি। পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে গত ১৬ ফেব্রুয়ারি উপজেলার চেঁচড়া সীমান্ত থেকে জয়পুরহাট সদর উপজেলার দাদরা পর্যন্ত ২৩ কিলোমিটার দৈর্ঘ্য ৩০ মিটার প্রস্থ ও ২ মিটার গভীরতায় নদীর খনন শুরু হয়েছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *