সংক্রমণ কমলেও মৃত্যু কমছে না ভারতে – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক  :  ভারতে গত কয়েকদিন ধরে সংক্রমণ কিছুটা কমতে শুরু করলেও মৃত্যু সেভাবে কমছে না। টানা তিনদিন ধরে দৈনিক সংক্রমণ ২লাখের নিচে নেমে এলেও প্রায় প্রতিদিনই তিন হাজারের বেশি মানুষ করোনায় প্রাণ হারাচ্ছে।

ছয় সপ্তাহ পর সবচেয়ে কম দৈনিক সংক্রমণ দেখল ভারত। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৫৫৩ জন। গত শনিবার এই সংখ্যা ছিল ১ লাখ ৭৩ হাজার ৭৯০।

ফলে সক্রিয় রোগীর সংখ্যাও কমেছে। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২১ লাখ ১৪ হাজার ৫০৮ জনে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৭৮ লাখ ৯৪ হাজার ৮শ।

গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৪৬০ জন। ফলে এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ৯৭২ জন। তবে সুস্থতার হারও বাড়ছে ফলে স্বস্তি মিলেছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ লাখ ৭৬ হাজার ৩০৯ জন। দেশে করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ২ কোটি ৫৪ লাখ ৫৪ হাজার ৩২০ জন। সুস্থতার হার এক লাফে বেড়ে দাঁড়িয়েছে ৯১ দশমিক ২৫ শতাংশ।

jagonews24

গত ২৪ ঘণ্টায় ভারতে মোট ২০ লাখ ৬৩ হাজার ৮৩৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩৪ কোটি ৩১ লা খ৬৬ হাজার ৬১৪ জনের। অপরদিকে একদিনে দেশে ৩০ লাখ ৩৫ হাজার ৭৪৯ জনকে ভ্যাকসিন দেয়া হয়েছে। ভারতে এখন পর্যন্ত করোনার ভ্যাকসিন নিয়েছেন ২১ কোটি ২০ লাখ ৬৬ হাজার ৬১৪ জন।

এদিকে করোনা সংক্রমণ বাড়তে থাকায় রাজধানী দিল্লি এবং কেরালায় লকডাউন বাড়ানো হয়েছে। দিল্লিতে আগামীকাল সোমবার লকডাউনের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও ৭ জুন পর্যন্ত বাড়িয়েছে স্থানীয় সরকার।

তবে শর্তসাপেক্ষে উৎপাদন ও নির্মাণ ব্যবসাকে লকডাউনের আওতা থেকে ছাড় দেয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার (৩১ মে) থেকে দিল্লিতে ‘আনলক পর্ব’ শুরু হবে। শর্তসাপেক্ষে যেসব সংস্থা পুনরায় ব্যবসা-বাণিজ্য শুরু করবে তাদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শিফটে কাজ চালাতে হবে এবং শ্রমিকদের ব্যাপকভাবে করোনা পরীক্ষা করাতে হবে।

বিশ্বে এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনা আতঙ্কের মধ্যেই ব্ল্যাক ফাঙ্গাস, হোয়াইট ফাঙ্গাস, ইয়েলো ফাঙ্গাসের মতো নতুন নতুন রোগ আরও বেশি আতঙ্ক ও উদ্বেগ ছড়াচ্ছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *