স্বাস্থ্যবিধি মেনেই আজ বসছে সংসদ সচিবালয় কমিশনের বৈঠক – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্টাফ রিপোর্টার: করোনা স্বাস্থ্যবিধি মেনেই আজ রবিবার সকাল ১১টায় জাতীয় সংসদ ভবনে বসবে সংসদের নীতি-নির্ধারণী ফোরাম সংসদ সচিবালয় কমিশনের ৩২তম বৈঠক। বৈঠকে আগামী অর্থ বছরের বাজেট অনুমোদন ও কর্মকর্তা-কর্মচারী পদোন্নতিসহ কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যুতে সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, সার্বভৌম প্রতিষ্ঠান জাতীয় সংসদে সংশ্লিষ্টদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য সংসদ সচিবালয় কমিশন বৈঠকে বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। পরে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়।

এছাড়া কমিশন বৈঠকে সংসদ সচিবালয়ের নতুন পদ সৃষ্টি, প্রকল্প প্রণয়নসহ বিভিন্ন নীতি নির্ধারণী সিদ্ধান্ত নেওয়া হয়। এই কমিশনের চেয়ারম্যান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইন মন্ত্রী আনিসুল হক ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ।

সাধারণতঃ বছরে একবার (বাজেট অধিবেশনের আগে) এই কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, কমিশন বৈঠকে জাতীয় সংসদের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপনের পর আলোচনা সাপেে তা অনুমোদন করা হবে। এছাড়া জাতীয় সংসদ ও সংসদ সচিবালয়ের গুরুত্বপূর্ণ ইস্যুগুলো প্রস্তাব আকারে বৈঠকে উত্থাপন করা হবে। বৈঠকে আলোচনার মাধ্যমে সেই প্রস্তাবগুলো গ্রহণ বা বাতিল করা হবে। এেেত্র কোন কোন প্রস্তাব বিবেচনাধীনও রাখা হয়। তবে করোনা পরিস্থিতির কারণে বাজেট অনুমোদন ছাড়া কমিশন বৈঠকে বিশেষ কোন নতুন প্রস্তাব থাকছে না বলে জানা গেছে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, আগামী ২০২১-২২ অর্থ বছরের জন্য প্রায় সাড়ে তিনশো কোটি টাকা বরাদ্দ চাওয়া হবে। গত বছরের কমিশন বৈঠকে ২০২০-২১ অর্থ বছরের ব্যয় নির্বাহে জাতীয় সংসদের জন্য ৩৩৪ কোটি ৩৪ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়। বাজেট ছাড়াও এবারের কার্যসূচীতে আছে, কমিশনের গত বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন-অগ্রগতি পর্যালোচনা, সংসদ সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ বিধিমালা-১৯৯৪ সংশোধন ও অর্গানোগ্রাম হালনাগাদ, সংসদ সচিবালয়ের চলমান প্রকল্পসমূহের সর্বশেষ অগ্রগতি পর্যালোচনা এবং সংসদে দৈনিকভিত্তিক বার্ষিক কর্মচারীদের মজুরি ও কর্মকর্তা-কর্মচারীদের অতিরিক্ত খাটুনি ভাতা বাড়ানোর প্রস্তাব।

সংসদ সচিবালয়ের একাধিক কর্মকর্তা জানান, কমিশন বৈঠককে সামনে রেখে ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতিতে আহুত এই বৈঠক আয়োজনে স্বাস্থ্যবিধি শতভাগ অনুসরণের পদপে নেওয়া হয়েছে। সংসদ সচিবালয়সহ সংসদ ভবন এলাকার নিরাপত্তা বাড়ানো হয়েছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *