‘বিএসআরএম’ শিল্প কারখানার গভীর নলকূপ সিলগালার হুশিয়ারি – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

চট্টগ্রাম ব্যুরো : “আগামি দুই মাসের মধ্যে বিএসআরএম শিল্প কারখানায় ব্যবহৃত গভীর নলকূপ দিয়ে পানি উত্তোলন বন্ধ করে অনুমোদন সাপেক্ষে ফেনী নদী থেকে প্রয়োজনীয় পানি সংগ্রহ করার পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম (মিরসরাই)-১ এর সাংসদ বীরমুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। একই সাথে বিএসআরএমকে আগামি এক বছরের মধ্যে মিরসরাইয়ের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল ‘বঙ্গবন্ধু শিল্পনগর’-এ স্থানান্তর করার নির্দেশনা প্রদানসহ জনসাধারণের পক্ষে পাঁচ দফা দাবি বক্তব্যে উপস্থাপন করেন এই সাংসদ।

আ’লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বিএসআরএম ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর ভূমিকায় রয়েছে। তারা (বিএসআরএম কোম্পানী কর্তৃপক্ষ) বলেছিল ফেনী নদী থেকে পানি এনে তাদের দৈনন্দিন কার্য সম্পাদন করবেন। কিন্তু তারা কথা রাখেনি। 

রোববার (৩০ মে) মিরসরাই উপজেলার ৩নং জোরারগঞ্জ ইউনিয়নে অবস্থিত বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসআরএম) লিমিটেডের প্রবেশ পথে এক মানববন্ধন অনুষ্ঠানে অংশগ্রহন করে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, শেখ হাসিনা সরকার শিল্প বান্ধব। শিল্পকে প্রাধান্য দিয়ে সরকার বিশাল এলাকাজুড়ে মিরসরাই ইকনোমিক জোন তথা বঙ্গবন্ধু শিল্পনগর সৃষ্টি করেছেন। তিনি বলেন, জনগনের কথাও চিন্তা করতে হবে। এই শিল্পকারখানার গভীর নলকূপ স্থাপনের কারণে সৃষ্ট পানির সমস্যা সমাধান করতে হবে। 

ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, এই বিএসআরএম শিল্প কারখানায় আজ থেকে কোন স্ক্র্যাপ ঢুকতে দেয়া হবেনা। জনসাধারণ প্রতিহত করবে। বিএসআরএমকে দুই মাস সময় বেধে দিয়ে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, আপনারা গভীর নলকূপ থেকে পানি উত্তোলন বন্ধ করুন। অন্যথায়, প্রশাসন গিয়ে সিলগালা করে দিয়ে আসবে। আর আগামি এক বছরের মধ্যে, বঙ্গবন্ধু শিল্পনগরে এই ভারী শিল্প কারখানা স্থানান্তর করতে হবে বলেও হুশিয়ারী উচ্চারণ করেন তিনি। 

আগে জীবন, এরপরই শিল্প উলে­খ করে বিএসআরএম কর্তৃপক্ষের উদাসীনতার কারণে সৃষ্ট পানীয় সমস্যার সমাধানকল্পে ৫ দফা দাবি তুলে ধরে ইঞ্জিনিয়ার মোশাররফ পাঁচটি দাবি উপস্থাপন করেন। 

এর মধ্যে ১, বিএসআরএম কর্তৃপক্ষ গভীর নলকূপের সাহায্যে পানি উত্তোলনের কারণে মিরসরাই উপজেলার করেরহাট, বারইয়ারহাট পৌর এলাকা, হিঙ্গুলী, জোরারগঞ্জ ও ধুম ইউনিয়নের অধিবাসীগণ নলকূপে পানি পাচ্ছে না। যার ফলে এসব এলাকার জনসাধারণের মাঝে পানির জন্য হাহাকার নেমে এসেছে। বিএসআরএম কর্তৃপক্ষকে গভীর নলকূপের মাধ্যমে পানি উত্তোলন বন্ধ করতে হবে।

২.  ফেনী নদী থেকে পানি এনে বিএসআরএম তার উৎপাদন কার্যক্রম পরিচালনা করবে। এ শিল্প স্থাপনের পূর্বে তারা এ রকম প্রতিশ্র“তিই প্রদান করেছিল। ফেনী নদী থেকে পানি আনার প্রক্রিয়া চালু না হওয়া পর্যন্ত বিএসআরএম জনস্বার্থে আজ থেকে তার সকল  উৎপাদন কার্যক্রম বন্ধ রাখবে। আজ থেকে স্ক্র্যাপের কোন বাহন প্রতিষ্ঠানের ভেতরে প্রবেশ করতে পারবে না  এবং এখানে উৎপাদিত কোন পণ্য প্রতিষ্ঠানের বাহিরে যেতে পারবে না।

৩. বিএসআরএম কর্তৃপক্ষ এ শিল্প কারখানায় চাকুরীর ক্ষেত্রে যোগ্যতানুযায়ী মীরসরাই’র তথা স্থানীয় লোকদের অগ্রাধিকার দিতে হবে।

৪. পানীয় সমস্যা সমাধান হওয়ার পর প্রতিষ্ঠানটির আশেপাশে যেন পরিবেশগত কোনো বিপর্যয় না ঘটে বা পরিবেশের ভারসাম্য বজায় থাকে বিএসআরএম কর্তৃপক্ষকে সে নিশ্চয়তা প্রদান করতে হবে।

৫. আমরা স্থানীয় জনসাধারণ আশা করবো মিরসরাই জনগণের স্বার্থে, পানির এ দুর্ভোগ থেকে মানুষকে বাঁচাতে বিএসআরএম কর্তৃপক্ষ আগামী দু’মাসের মধ্যে এ সকল দাবি পূরণসাপেক্ষে সৃষ্ট সমস্যার সমাধান করে পুনরায় তার উৎপাদনসহ যাবতীয় কার্যক্রম পুনরায় শুরু করবে। 

অন্যথায় অর্থনৈতিক জোনে তাদের শিল্প প্রতিষ্ঠান স্থানান্তর করতে হবে। পাশাপাশি সরকারের সংশিষ্ট মহল ও স্থানীয় প্রশাসনের নিকট অনুরোধ থাকবে জনস্বার্থে তারা যেন জনসাধারণের পাশে থাকে।

বারইয়ারহাট পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং মেয়র রেজাউল করিমের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠানে উপজেলা আ’লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরীসহ বিভিন্ন ইউনিয়ন থেকে আগত জনপ্রতিনিধি, রাজনৈতিক ও সামাজিক সংগঠন এবং সর্বস্তরের জনসাধারণ এই মানববন্ধনে অংশগ্রহন করেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *