জনসংখ্যার হারে করোনায় সর্বাধিক মৃত্যু পেরুতে : নতুন পরিসংখ্যান – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক  :  লাতিন আমেরিকান দেশ পেরুতে করোনায় মৃত্যুর নতুন যে সংখ্যাটি প্রকাশ করা হয়েছে তা আগের প্রকাশিত সংখ্যার চেয়ে দ্বিগুণ। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সবশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১ লাখ ৮০ হাজার মানুষের। যদিও এ সংখ্যাটি আগে দেখানো হয়েছে মাত্র ৬৯ হাজার ৩৪২ জন।

মৃত্যু সংখ্যা বেড়ে যাওয়ায় এখন করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে ব্রাজিলের পরই অবস্থান হয়েছে পেরুর। এছাড়া, জনসংখ্যার হারে করোনাভাইরাসে এখন বিশ্বে সর্বাধিক মৃত্যু হয়েছে পেরুতে।

মূলত দেশীয় ও আন্তর্জাতিক বিশিষ্ট ব্যক্তিদের পরামর্শে দেশটিতে মৃতের সংখ্যা হালনাগাদ করা হয়। এরপরই উঠে আসে মৃত্যুর এমন সংখ্যা।

দ্বিগুণ মৃত্যুর সংখ্যা সামনে আসার পর দেশটির প্রধানমন্ত্রী ভায়োলেটা বেরমুডেজ বলেন, জনগণের সঠিক তথ্য জানার অধিকার রয়েছে। এটি জানানো আমাদের দায়িত্ব।

পেরুতে মূলত চলতি বছরের মার্চ থেকে মে মাসের মধ্যে মৃত্যুহার চরমে পৌঁছায়। এ সময়টাতে দেশেটিতে তুলনামূলক সর্বাধিক মানুষের মৃত্যু হয়েছে।

এছাড়া, পার্শ্ববর্তী দেশ কলম্বিয়ায় করোনায় মৃত্যু হয়েছে ৮৮ হাজার ২৮২ জনের। ভলিভিয়ায় নিহতের সংখ্যা ১৪ হাজার। তবে ওই অঞ্চলে সবচেয়ে নাজুক অবস্থায় রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৪ লাখ ৬০ হাজার মানুয়ের।

যদিও করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ও শনাক্ত কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় বিশ্বে ৭ হাজার ৮৬৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৫৮ হাজার ১৭৯ জনের।

মঙ্গলবার (১ জুন) সকাল আটটায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনাভাইরাস শনাক্ত হয়েছে মোট ১৭ কোটি ১৪ লাখ ৫৬ হাজার ৪৮৪ জনের। এর মধ্যে মারা গেছেন ৩৫ লাখ ৬৪ হাজার ৮০১ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫ কোটি ৩৭ লাখ ৩০ হাজার ৩৯০ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ১৩ হাজার ১৪৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৯ হাজার ৭৬৭ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৭৮ লাখ ৬৩ হাজার ৮৪০ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৮১ লাখ ৭৩ হাজার ৬৫৫ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩ লাখ ৩১ হাজার ৯০৯ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৫৯ লাখ ৩৯ হাজার ৫০৪ জন।

সূত্র: বিবিসি, আল-জাজিরা

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *