পরীক্ষা হবে সশরীরে, ক্যাম্পাসে ফিরবেন ঢাবি শিক্ষার্থীরা – bnewsbd.com

শিক্ষা-সংস্কৃতি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

স্টাফ রিপোর্টার: আবাসিক হল না খোলার শর্ত জুড়ে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেমিস্টার ফাইনাল/বার্ষিক পরীক্ষাসহ সকল পরীক্ষা সশরীরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১ জুন) ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

একাডেমিক কাউন্সিলে উপস্থিত একাধিক সদস্য ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এই পরীক্ষার মধ্যে দিয়ে করোনা মহামারি শুরুর পর বন্ধ হয়ে যাওয়া ক্যাম্পাসে প্রথমবারের মতো ফিরবেন ঢাবি শিক্ষার্থীরা। ক্যাম্পাস খুলে দেওয়ার জন্য বেশ কিছুদিন ধরেই শিক্ষার্থীরা আন্দোলন করছেন।

বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বলেন, আবাসিক হল না খোলা এবং স্বাস্থ্যবিধি মানার শর্তে সশরীরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত ২৩ ফেব্রুয়ারি একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত অনুযায়ী অনার্স ও মাস্টার্স পর্যায়ের যেসব পরীক্ষা স্থগিত করা হয়েছিল সেসব পরীক্ষা আগামী ১৫ জুন থেকে সশরীরে অনুষ্ঠিত হবে। ছাত্র-ছাত্রীদের সাথে যোগাযোগ করে তাদের সম্মতিতে সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউট সব পরীক্ষাগুলো নেবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে একইভাবে সকল বর্ষের পরীক্ষা ১  জুলাই থেকে সশরীরে অনুষ্ঠিত হবে। তবে করোনা পরিস্থিতি যদি স্বাভাবিক না হয় তাহলে গত ৬ মে এর সিদ্ধান্ত অনুযায়ী সকল পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হবে।

মাকসুদ কামাল আরো বলেন, যেসব বর্ষের/সেমিস্টারের শিক্ষার্থীদের সেশনজট হয়েছে কিংবা সম্ভাবনা রয়েছে তাদের সেমিস্টারকাল ৬ মাসের পরিবর্তে ৪ মাস এবং বার্ষিক কোর্স পদ্ধতির ক্ষেত্রে ১২ মাসের পরিবর্তে ৮ মাস করা হবে। সিলেবাস সংক্ষিপ্ত হবে কি না সে সিদ্ধান্ত বিভাগ/ইনস্টিটিউটগুলোকে নিতে বলা হয়েছে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *