ভ্যারিয়েন্টের নামকরণ হবে গ্রিক বর্ণমালা অনুসারে – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

আন্তর্জাতিক ডেস্ক  :  করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্টের নামকরণের ক্ষেত্রে এবার নতুন পদ্ধতি অবলম্বনের ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন থেকে ভ্যারিয়েন্টগুলোর নামকরণ করা হবে গ্রিক অক্ষরে। গ্রিক নিয়ম অনুযায়ী যুক্তরাজ্য ধরনের নাম হবে আলফা, দক্ষিণ আফ্রিকান ধরনের নাম বেটা আর ভারতীয় ভ্যারিয়েন্টের নাম হবে ডেল্টা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ফলে ভ্যারিয়েন্টগুলো নিয়ে আলোচনা করা সহজ হবে। এতদিন ভ্যারিয়েন্টগুলো যেসব দেশে শনাক্ত হয়েছে সে দেশের নামেই ডাকা হতো। এই প্রথমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যারিয়েন্টগুলোর আনুষ্ঠানিক নামকরণ করল।

যদিও ডব্লিউএইচও বলছে, ধরনগুলোর বৈজ্ঞানিক নামে কোন পরিবর্তন আসছে না। বৈজ্ঞানিকে নাম পরবির্তন হলে ভাইরাসগুলো নিয়ে চলমান গবেষণার ক্ষেত্রে জটিলতা তৈরি হবে। একই সঙ্গে ডব্লিউএইচও মনে করে, কোনো দেশে করোনাভাইরাসের নতুন কোনো ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গেলে ওই দেশকে নেতিবাচকভাবে দেখা উচিত নয়।

এরআগে নিজেদের দেশে শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টগুলো নিয়ে বিপাকে পড়েছিল কয়েকটি দেশ। ভারতীয় ধরন শনাক্তের পর কয়েকটি দেশ ভারতের সাথে সীমান্ত বন্ধ করে দেয়। নানা আলোচনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতীয় ভ্যারিয়েন্ট শব্দটি ব্যবহার না করার অনুরোধ জানিয়েছে ভারত। একই সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া বৈজ্ঞানিক নাম ব্যবহারের কথা বলছে দেশটি।

সূত্র: বিবিসি

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *