গুগল ফটোজে ফ্রি ছবি রাখার শেষ দিনে যা করবেন – bnewsbd.com

বিজ্ঞান প্রযুক্তি

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

গুগল ফটোজে ফ্রি ছবি রাখার শেষ দিনে যা করবেন

আইটি ডেস্ক:


  • আপডেট সময়

    বুধবার, ২ জুন, ২০২১


গুগলের জনপ্রিয় সেবা গুগল ফটোজে বিনামূল্যে ছবি রাখার শেষ দিন আজ। কাল থেকেই নির্ধারিত ১৫ গিগার কোটা পার হলে ব্যবহারকারীদের অর্থ পরিশোধ করতে হবে। প্রতিষ্ঠানটির নতুন নীতির সঙ্গে খাপ খাওয়াতে কয়েকটি কাজ করে রাখতে পারেন। এতে পরবর্তীতে কোনও জটিলতা তৈরি হবে না। এখন থেকে গুগল ফটোজে যেকোনও মিডিয়া ফাইল রাখলে তা ফ্রি ১৫ গিগার অধীনে থাকবে। তবে আজ পর্যন্ত ‘হাই কোয়ালিটি’ অপশনে ছবি বা ভিডিও যত ইচ্ছা তত রাখতে পারবেন ব্যবহারকারীরা। এক্ষেত্রে আপনার জন্য ফ্রি ১৫ গিগায় কোনও প্রভাব পড়বে না। ফলে আজ রাত ১২টা পর্যন্ত প্রয়োজনীয় সব মিডিয়া ফাইল ‘হাই কোয়ালিটি’ অপশনে গুগল ফটোজে রেখে দিতে পারেন। পরবর্তীতে আর কখনও হয়তো এ সুযোগ আসবে না। গুগল ফটোজের নতুন নীতি চালু হওয়ার আগ মুহূর্তে স্বয়ংক্রিয় ব্যাকআপ বন্ধ করে দিতে পারেন। এতে অপ্রয়োজনীয় ছবি গুগল ফটোজে সেভ হবে না। আগে সেবাটি ফ্রি থাকায় এসব নিয়ে কারও চিন্তা করতে হতো না। তবে এখন থেকে ১৫ গিগার কোটা পূরণ হয়ে গেলে খরচ করতে হবে অর্থ। কাজেই এখন থেকে সবাইকে সতর্ক হতে হবে। পরবর্তীতে গুগল ফটোজে ঘুরে ঘুরে অপ্রয়োজনীয় ছবি ডিলিট করার চেয়ে এখন থেকেই স্বয়ংক্রিয় ব্যাকআপ বন্ধ করে দিলে আপনার জন্য সুবিধা হতে পারে। স্বয়ংক্রিয় ব্যাকআপ বন্ধ করতে গুগল ফটোজ অ্যাপের ‘ব্যাকআপ অ্যান্ড সিংক’ অপশনটি ডিজেবল করে দিন।
প্রসঙ্গত, গত বছরের শেষের দিকে ফটোজের স্টোরেজ পলিসিতে পরিবর্তন আনার ঘোষণা দেয় গুগল। তখন বলা হয়, ২০২১ সালের জুন মাস থেকে গুগল ফটোজ আর ফ্রি থাকবে না। সেই হিসেবে ব্যবহারকারীরা ফটোজের ফ্রি সেবা পাবেন আর মাত্র কয়েক ঘণ্টা। জুন মাস থেকে অর্থাৎ কাল থেকে আপনার জন্য বরাদ্দ ১৫ গিগাবাইট স্টোরেজ কোটা ফুরিয়ে গেলে গুগল ওয়ানের স্টোরেজ কিনতে হবে। এজন্য প্রতি মাসে ১০০ গিগাবাইট স্টোরেজের জন্য গুনতে হবে ১৫০ টাকা এবং ২০০ গিগাবাইট স্টোরেজ পাবেন ২৫০ টাকায়। আর ২ টেরাবাইট স্টোরেজের জন্য মাসে খরচ করতে হবে ৮০০ টাকা। সূত্র: গেজেটস নাউ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *