দাগহীন ফর্সা ত্বক পেতে দুধের ব্যবহার – bnewsbd.com

লাইফস্টাইল

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

দাগহীন ফর্সা ত্বক পেতে দুধের ব্যবহার

ত্বকের যত্নে দুধ প্রাচীনকাল থেকেই রুপচর্চার অনুষঙ্গ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। দুধে থাকা ভিটামিন এ ত্বকের শুষ্ক ও তৈলাক্ততা দূর করে। দুধে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট, ত্বকের গভীরে পৌঁছে পুষ্টি জোগায়। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও কাজ করে দুধ। জানেন কি, ব্রণপ্রবণ ত্বকের যত্নেও কাঁচা দুধ উপকারী। নিয়মিত দুধ ব্যবহার করলে ধীরে ধীরে ত্বক এক্সফোলিয়েট করে। ব্রণ থেকে মুক্তি মেলে, এমনকি ব্রণের দাগও দূর হয়। দুধে থাকা ভিটামিন ডি ত্বকের কোলাজেনের উৎপাদনকে ত্বরান্বিত করে। ফলে বার্ধক্য এবং বলিরেখা কমে, ত্বক উজ্জ্বল হয়, দাগ এবং ব্রণ দূর করে। এ ছাড়াও দুধে ভিটামিন বি-৬ আছে, যা নতুন কোষ গঠনে সাহায্য করে। দুধে থাকা প্রোটিন এবং ভিটামিন বি-১২ ত্বকের ছুলি দূর করে। এতে থাকা ল্যাকটিক অ্যাসিড, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়াম সব উপাদানই ত্বককে সুস্থ রাখে। এবার তবে জেনে নিন দাগহীন কোমল ও ফর্সা ত্বক পেতে কীভাবে দুধ ব্যবহার করবেন? >> কাঁচা দুধ ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে। এটি ত্বকে বিভিন্ন ছিদ্রে জমে থাকা ময়লা ও ব্যাকটেরিয়া দূর করে। ব্ল্যাকহেডস এবং ব্রণ থেকেও মুক্তি মেলে ত্বকে কাঁচা দুধ ব্যবহারে। একটি কটন বল কাঁচা দুধে ডুবিয়ে নিয়ে ত্বকের ব্যবহার করুন। মুখে সমানভাবে ব্যবহার করুন। এতে রক্ত সঞ্চালনের গতি বাড়বে।
>> প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে দুধ। ফলে ত্বক থাকে আর্দ্র। একটি কটন বলে কাঁচা দুধ নিয়ে ত্বকে ব্যবহার করে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। প্রতিদিন এভাবে ত্বকে কাঁচা দুধ ব্যবহার করলে সারাদিন ত্বক আর্দ্রতা ধরে রাখবে। >> ত্বকের সানট্যান দূর করে দুধ। এতে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বকের কালো দাগ-ছোপ দূর করে এবং ত্বকে জমে থাকা ত্বকের মৃত কোষ দূর করে। এজন্য একটি পাতলা সুতি কাপড় কাঁচা দুধে ভিজিয়েত্বকের সানট্যান পড়া স্থানে কিছু সময়ের জন্য রাখুন। সপ্তাহে তিনবার এই পদ্ধতি অনুসরণ করলে উপকৃত হবেন।
>> দুধ এক্সফোলিটার হিসেবে দুর্দান্ত কাজ করে। এতে আছে বিটা হাইড্রোক্সি, যা ল্যাকটিক অ্যাসিডে উপস্থিত আছে। এটি আপনার ত্বক থেকে অতিরিক্ত তেল এবং ময়লা দূর করে। সেইসঙ্গে মৃত কোষ দূর করে। এ ছাড়াও ত্বকের বড় লোমকূপের সমস্যা রোধ করে। >> ত্বকে সরাসরি কাঁচা দুধ ব্যবহারের পাশাপাশি বিভিন্ন ফেসপ্যাকের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন। নিয়মিত ত্বকে কাঁচা দুধ ব্যবহার করলে পরিবর্তন দেখে আপনি নিজেই চমকে উঠবেন! সূত্র: এনডিটিভি

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *