খুলনার ৪ থানায় করোনা সংক্রমণের হার বেশি – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

খুলনা   প্রতিনিধি :   খুলনা মহানগর ও জেলার ১৭টি থানায় করোনা সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি বিশ্লেষণ করেছে জেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটি।

যাতে দেখা গেছে, খুলনা মহানগরীর ৮টি থানার মধ্যে সদর থানা এলাকায় করোনা সংক্রমণ হার ৩৫ শতাংশ, খালিশপুরে ২৫ শতাংশ এবং সোনাডাঙ্গা থানা এলাকায় এই হার ১৭ শতাংশ।

অপরদিকে, জেলার ৯টি থানার মধ্যে শুধুমাত্র উপজেলাতে রূপসা করোনা সংক্রমণের হার শতকরা ৪ দশমিক ১৮। মহানগর ও জেলার ১৭টি থানার মধ্যে মাত্র ৪টি থানায় করোনা সংক্রমণের হার কিছুটা বেশি কিন্তু অন্যান্য উপজেলাতে এই হার শতকরা প্রায় এক ভাগ। এছাড়া অন্যান্য স্থানে সংক্রমণের হার আরও নিম্নগামী।

বৃহস্পতিবার (৩ জুন) এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ।

সিভিল সার্জন জানান, মহানগর ও জেলার ১৭টি থানার মধ্যে মাত্র ৪টি থানায় করোনা সংক্রমণের হার কিছুটা বেশি থাকায় সেগুলোতে এক সপ্তাহের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। যা আগামীকাল শুক্রবার (৪ জুন) থেকে কাযকর করা হবে।

জেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির পক্ষ থেকে খুলনা জেলা ও মহানগরের সর্বশেষ করোনা পরিস্থিতির পরিসংখ্যান তুলে ধরে জানানো হয়, খুলনা মহানগরীর সদর থানা এলাকায় করোনা আক্রান্তের সংখ্যা ৩৮৪ জন, হার ৩৫ শতাংশ। সোনাডাঙ্গা থানা এলাকায় আক্রান্তের সংখ্যা ১৬৮জন, হার ১৭ শতাংশ  এবং খালিশপুর থানা এলাকায় আক্রান্তের সংখ্যা ২৪৯জন, হার ২৫ শতাংশ। এ তিনটি থানা বাদে অপর ৫টি থানার মধ্যে দৌলতপুরে করোনা আক্রান্ত ৯৯ জন, সংক্রমণের হার ১০ শতাংশ, খানজাহান আলী থানায় আক্রান্ত ৮০ জন, হার ৮ শতাংশ, লবণচরা থানায় আক্রান্ত ২০ জন, হার ২ শতাংশ, হরিণটানা থানায় আক্রান্ত ১৯ জন, হার ২ শতাংশ এবং আড়ংঘাটা থানা এলাকায় আক্রান্ত ১৯ জন, এখানে সংক্রমণের হার ১ শতাংশ।

অপরদিকে, জেলার ৯টি থানার মধ্যে রূপসায় আক্রান্তের সংখ্যা ৪৮ জন,  সংক্রমণের হার ৪ দশমিক ১৮ শতাংশ। এছাড়া দাকোপ উপজেলায় আক্রান্ত ১৫ জন, সংক্রমণের হার ১ দশমিক ৩০ শতাংশ, বটিয়াঘাটায় আক্রান্ত ১৪ জন, সংক্রমণের হার ১ দশমিক ২২ শতাংশ, তেরখাদায় আক্রান্ত মাত্র ২ জন, হার ০ দশমিক ১৭৪ শতাংশ, দিঘলিয়ায় আক্রান্ত ১৯ জন, সংক্রমণের হার ১ দশমিক ৬৫ শতাংশ, ফুলতলায় আক্রান্ত ১৬ জন, সংক্রমণের হার ১ দশমিক ৩৯ শতাংশ, ডুমুরিয়ায় আক্রান্ত ১৮ জন, সংক্রমণের হার ১ দশমিক ৫৬ শতাংশ, পাইকগাছায় আক্রান্ত ১৯ জন, হার ১ দশমিক ৬৫ শতাংশ এবং কয়রা উপজেলায় আক্রান্তের সংখ্যা মাত্র ৩ জন। এখানে সংক্রমণের হার ০ দশমিক ২৬ শতাংশ।

এ বিষয়ে খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানান, খুলনায় লকডাউন দেওয়ার মতো এলার্মিং পরিস্থিতি এখনও তৈরি হয়নি। কারণ মহানগর ও জেলার বেশিরভাগ স্থানে করোনা সংক্রমণের হার খুবই কম। তারপরও সার্বিকভাবে করোনা নিয়ন্ত্রণে জনবসতিপূর্ণ এলাকা এবং জনসমাগমের স্থানসমূহ বিবেচনায় নিয়ে খুলনা মহানগরীর সদর, সোনাডাঙ্গা খালিশপুর এবং রূপসা থানা এলাকায় জরুরি সেবা ব্যতীত সকল ব্যবসা প্রতিষ্ঠান এবং জনসমাবেশের স্থান ৪ জুন থেকে আগামী এক সপ্তাহ বন্ধ থাকবে। একই সঙ্গে যত্রতত্র একাধিক লোকের উপস্থিতি নিয়ন্ত্রণে জেলা প্রশাসন আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় ব্যবস্থা নেবে। এসময় মাস্ক পরা বাধ্যতামূলক করতে মোবাইলকোর্টের মাধ্যমে জরিমানা আদায়, স্বাস্থ্যবিধি পালনে মনিটরিং জোরদার করা এবং প্রয়োজন ছাড়া বাইরে বের না হতে প্রচার-প্রচারণা চলমান থাকবে।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *