পেটের চর্বি কমাতে সকালের নাস্তায় বাদ দিন ৫ খাবার – bnewsbd.com

লাইফস্টাইল

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

পেটের চর্বি কমাতে সকালের নাস্তায় বাদ দিন ৫ খাবার

দেহের অতিরিক্ত চর্বি শুধুমাত্র আমাদের সৌন্দর্যই নষ্ট করে না, বরং অত্যন্ত ক্ষতিকারক আমাদের স্বাস্থ্যের পক্ষে।পেটের অতিরিক্ত চর্বি কারণে শরীরে বাসা বাধতে পারে একাধিক রোগ। যারা কোনো ফিটনেস সেন্টারে ভর্তি হন, তাদের মধ্যে অনেকেই কোনো না কোনো রোগে ভোগেন। আর সেই অতিরিক্ত চর্বি কমাতেই ভর্তি হতে হয় জিম বা ফিটনেস সেন্টারে। বর্তমান সময়ে অনেকের লাইফস্টাইলে খাদ্যাভাসের তালিকায় কোনো নিদিষ্ট নিয়ম নেই। অনেকেই অত্যন্ত অস্বাস্থ্যকর খাওয়ার খেয়ে থাকেন সকালে। যার ফলে দেহে অতিরিক্ত ওজনও বাড়তে পারে। প্রত্যেকের সুস্থ এবং ফিট থাকার জন্য অত্যন্তপক্ষে সকালের নাস্তায় কিছু অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলা উচিৎ। এজন্য শরীর সুস্থ রাখতে এবং পেটের চর্বি কমাতে প্রতিদিনের নাস্তায় ৫টি খাবার একবারেই খাওয়া উচিৎ নয়।

সকালের নাস্তায় পুরোপুরি বন্ধ করে দিতে হবে প্রসেসড জাতীয় যত খাবার আছে সবগুলো। নইলে হতে পারে হিতে বিপরীত। প্যাকেটজাতীয় বা প্রসেসড খাবার আপনার আমার অজান্তেই বাড়তে থাকে মেদ। প্রসেসড ফুডে সাধারণত প্রেজারভেটিভ থাকে। এই জাতীয় খাবার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক কারণ এই খাবারগুলোতে অতি মাত্রা তেল আর মশলা থাকে। এর মধ্যে রয়েছে চিপস, পপকর্ন, ফ্রোজেন ফুড এই সব কিছু সকালের নাস্তায় এড়িয়ে চলাই উচিত।
কেক ও কুকিজ:আমরা হয়তো অনেকেই জানি না, কেক বা কুকিজ জাতীয় খাবার বানানোর জন্য ময়দা, চিনি ও স্যাচুরেটেড ফ্যাট ব্যবহার করা হয়। আর এই সব উপকরণ শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। তার জন্য সকালের নাস্তায় রুটি, তরকারি বা ফল খাওয়াই উচিৎ।
নুডলস- পাস্তা: নুডলস- পাস্তা তৈরি করা হয় ময়দা দিয়ে। তবে এই খাবারগুলো খেতে খুবই সুস্বাদু এবং মজাদার। তারপরও এই সব খাবার সকালের নাস্তায় খাওয়া একদমই উচিত নয়।
পুরি বা পরোটা: সকালের নাস্তায় সবসময় এড়িয়ে চলা উচিত তেলে ভাজা যে কোন খাবার বা পুরি পরোটা। এগুলোর পরিবর্তে রুটি, ওটস, ডালিয়া, ফল খেতে পারেন। যা স্বাস্থ্যের জন্য ভালো।
ফলের জুস: আমরা অনেকেই মনে করি সকালের নাস্তার জন্য বাজারের কিনতে পাওয়া ফ্রুট জুস ভালো। কিন্তু এই ধারণা একদমই ভুল। এই জুসে থাকা অতিমাত্রার চিনির কারণে শরীরের ওজন বাড়ে। ওজন কমাতে চাইলে বাজারের ফ্রুট জুস বাদ দিয়ে বাসায় তৈরি ফ্রেস জুস বা গোটা ফল খেতে পারেন। এই সব ফলে থাকে ফাইবার এবং চিনিও থাকে না। লেখক: নাহিদা রিনথী, বাংলাদেশ জার্নাল

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *