৬ দফা মানে পরোক্ষভাবে স্বাধীনতা সংগ্রামের ঘোষণা : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

জাতীয়

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

ঢাকার ডাক ডেস্ক  :     বঙ্গবন্ধু ছিলেন বলেই আমরা স্বাধীনতা পেয়েছি। আর বঙ্গবন্ধুর ৬ দফা মানে পরোক্ষভাবে স্বাধীনতা সংগ্রামের ঘোষণা বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ৬ দফা বঙ্গবন্ধুর স্বাধীনতার ধারাবাহিক আন্দোলনের অতি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক অধ্যায়। ১৯৬৬ সালের একুশে ফেব্রুয়ারি থেকে ৬ দফা আওয়ামী লীগের দলীয় ইশতেহারে পরিণত হয়।

সোমবার (০৭ জুন) ঢাকায় মুজিববর্ষ উপলক্ষে টেলিযোগাযোগ অধিদপ্তর আয়োজিত ঐতিহাসিক ৬ দফা দিবসের ভার্চ্যুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিরবচ্ছিন্নভাবে পূর্ব বাংলার জনগণের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন। ১৯৬৬ সালের জুলাই মাসে ঢাকা কলেজের উচ্চ মাধ্যমিকের ছাত্র হিসেবে প্রথম উপলব্ধি করি পাকিস্তান নামক যে রাষ্ট্রটিতে তখন বাস করি সেটি আমাদের স্বাধীনতা নয়, দাসত্ব। জাতির পিতার ৬ দফাতেই সেই সচেতনতা তৈরি হয়।

তিনি বলেন, পৃথিবীর খুব কম নেতাই আছেন যারা সমগ্র জনগোষ্ঠীকে সংগঠিত করে একটি দেশকে পরাধীনতা থেকে মুক্ত করতে পেরেছেন। একজন বঙ্গবন্ধু সেটা করতে পেরেছেন।

দেশের স্বাধীনতা অর্জন, সংবিধানের মূলনীতি এবং সাড়ে তিন বছরে বঙ্গবন্ধুর শাসনকালে গৃহীত বিভিন্ন কর্মসূচিকে যুগান্তকারী উল্লেখ করে মোস্তফা জব্বার বলেন, বঙ্গবন্ধু আর মাত্র ৫ থেকে ৭ বছর দেশ পরিচালনা করতে পারলে বাংলাদেশ আরও ত্রিশ বছর আগে আজকের অবস্থায় উপনীত হতে পারতো।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত ১৬ বছরের শাসনে বাংলাদেশ আজ বিশ্বে একটি মর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। করোনাকালে উন্নত বিশ্বের অনেক দেশের জাতীয় প্রবৃদ্ধি ঋণাত্মক থাকলেও বাংলাদেশ শতকরা ৫ ভাগের বেশি জাতীয় প্রবৃদ্ধি অর্জন করেছে এবং এ বছর সাত ভাগের বেশি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ মানে বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা। এই লক্ষ্যে স্ব-স্ব প্রতিষ্ঠানগুলোর ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি। জ্ঞান ভিত্তিক ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কার্যক্রম আরও গতিশীল করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. কামরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন, বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহাদাৎ হোসেন. ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন, বিটিস্এিল এর ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মু. আ. হান্নান, টেশিস এর ব্যবস্থাপনা পরিচালক ফকরুল হায়দার চৌধুরী বক্তব্য দেন।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *