কানাডায় মুসলিম পরিবার হত্যা : চলছে প্রতিবাদ-শোক – bnewsbd.com

আন্তর্জাতিক

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

কানাডায় মুসলিম পরিবার হত্যা : চলছে প্রতিবাদ-শোক

এক মুসলিম পরিবারের চারজনকে হত্যা করার ঘটনায় কানাডা এখন শোকাচ্ছন্ন। প্রধানমন্ত্রী ট্রুডো হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছেন। সমাজের সব স্তরের মানুষদের মতো তিনিও শোক জানিয়েছেন ঘটনাস্থলে গিয়ে। গত রোববার কানাডার ওন্টারিও প্রদেশের লন্ডন শহরে একটি মুসলিম পরিবারের পাঁচ সদস্যের ওপর এক ব্যক্তি পিকআপ ট্রাক তুলে দেয়। ট্রাকে চাপা পড়ে চারজন মারা যায়। পুলিশ মনে করে, এটি পূর্বপরিকল্পিত হামলা। ছবিতে ঘটনাস্থলে গিয়ে নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা ও হত্যাকা-ের নিন্দা জানানোর সময় নিজের মেয়েদের সাথে কথা বলছেন স্থানীয় বাসিন্দা কায়রা স্টেফানি। ঘটনার পরই নাথানিয়েল ভেলটম্যান নামের এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। ২০ বছর বয়সী ভেলটম্যান লন্ডনের বাসিন্দা। তার বিরুদ্ধে হত্যা ও হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। নাথানিয়েল ভেলটম্যানকে ইতোমধ্যে রিমান্ডে নেয়া হয়েছে। রিমান্ড শেষে বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করা হবে।
ঘটনার পর লন্ডন পুলিশের গোয়েন্দা কর্মকর্তা পল ওয়েইট বলেন, ‘আমরা মনে করি, নিহতরা ইসলাম ধর্মে বিশ্বাসী ছিলেন বলেই তাদের ওপর হামলা চালানো হয়েছে।’ ‘ইসলামের প্রতি ভীতি ছড়ানোর মতো কথা মুসলিমদের প্রতি ঘৃণাকে উসকে দেয়।’ অর্থাৎ, তিনি মনে করেন, সমাজে ঘৃণার আবহ তৈরি না হলে এমন ঘটনা ঘটতো না। লন্ডন ফ্রি প্রেস জানিয়েছে, রোববারের ঘটনায় সৈয়দ আফজাল (৪৪), তার স্ত্রী মাদিহা সালমান (৪৪) এবং তাদের ১৫ বছর বয়সী মেয়ে ইয়ুমনা আফজাল আর সৈয়দ আফজালের ৭৪ বছর বয়সী মা নিহত হন। দেখা যায়, এক শিশুর হাতে ধরা প্ল্যাকার্ড, সেখানে হামলার শিকার মুসলিম পরিবারের নিহত কিশোরীর কথা মনে করে লেখা, ‘সে আমার বন্ধু ছিল!’ শোকসভায় নানা ধরনের প্ল্যাকার্ড হাতে একদল শিশু। সব প্ল্যাকার্ডে লেখা ভালোবাসার মাহাত্ম আর ঘৃণার ভয়ঙ্কর ক্ষতির কথা। একটিতে (বাঁ দিকে সবার ওপরে) লেখা, ‘ঘৃণা হত্যা করে।’

ঘটনাস্থল থেকে ৫০০ মিটার দূরেই একটা মসজিদ। মসজিদের দরজার দু’ পাশে ফুল রেখে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে যাচ্ছেন স্থানীয়দের অনেকে। রাস্তার পাশের লাইট পোস্টে পোস্টার লাগান স্থানীয় জুবায়ের আহমেদ ও তার স্ত্রী। পোস্টারের প্রথম শব্দটিই ‘ভালোবাসা’। সূত্র : ডয়চে ভেলে

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *