২ মিনিটেই তৈরি করুন জামের শরবত – দৈনিক ঢাকার ডাক – bnewsbd.com

লাইফস্টাইল

নিজস্ব প্রতিনিধি, বিনিউজবিডি.ডটকম :

লাইফস্টাইল ডেস্ক  :     গ্রীষ্ম মানেই জামের মৌসুম। বাজারে এখন জাম সহজলভ্য। জামে আছে হাজারো পুষ্টিগুণ। প্রচুর আয়রন আছে জামে, এটি রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়।

জামে আছে অক্সিলিক এসিড‚ গ্যালিক এসিড‚ ম্যালিক এসিড‚ ট্যানিন‚ বেটুলিক এসিড। এসব উপকারী উপাদান ইনফেকশন দূরে রাখতে সাহায্য করে।

এ ছাড়াও জামে আছে প্রয়োজনীয় ভিটামিন এ এবং সি। এতে থাকা বিভিন্ন মিনারেল আমাদের ত্বক ও চোখের জন্য ভালো। জাম পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। এটি হজমে সহায়ক।

গ্যাস্ট্রিকের সমস্যাও দূরে রাখে এই ফল। জাম খেলে আপনার ত্বক ব্রণমুক্ত থাকবে। জামে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

jagonews24

এই টক-মিষ্টি এই ফলটি খেতে সবাই কমবেশি পছন্দ করেন। তবে জামের শরবত সবারই প্রিয়। খুবই মজাদার এই পানীয়র কদর আছে বিশ্বজুড়েই।

জানেন কি, মাত্র ২ মিনিটেই তৈরি করে নেওয়া যায় মজাদার এই শরবত। হাতের কাছে থাকা কয়েকটি উপকরণ দিয়েই রেসিপি অনুযায়ী তৈরি করুন জামের শরবত-

উপকরণ

১. পাক জাম ২ কাপ
২. চিনি স্বাদমতো
৩. ঠান্ডা পানি পরিমাণমতো
৪. বিট লবণ স্বাদমতো
৫. কাঁচা মরিচ স্বাদমতো ও
৬. লেবুর রস ১ টেবিল চামচ

jagonews24

পদ্ধতি

জাম ভালো করে ধুয়ে চটকে বীজ ছাড়িয়ে নিন। এবার একটি ব্লেন্ডারে জামের সঙ্গে পানি, চিনি, লেবুর রস, কাঁচা মরিচ ও বিট লবণ দিয়ে ব্লেন্ড করে নিন। প্রয়োজন অনুযায়ী পাতলা বা গাঢ় করতে পারেন শরবত। এবার গ্লাসে ঢেলে বরফকুচি মিশিয়ে পরিবেশন করুন জামের শরবত।

বিনিউজবিডি.ডটকম

আধুনিক বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে সংবাদ পরিবেশনে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ নিয়ে “বিনিউজবিডি.ডটকম” বাংলাদেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, গ্রামে-গঞ্জে ঘটে যাওয়া দৈনন্দিন ঘটনাবলী যা মানুষের দৃষ্টি ও উপলব্ধিতে নাড়া দেয় এরূপ ঘটনা যেমন, শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক উন্নয়ন, অপরাধ, দুর্ঘটনা ও অন্যান্য যে কোন আলোচিত বিষয়ের দৃষ্টি নন্দন তথ্য চিত্রসহ সংবাদ পাঠিয়ে সাংবাদিক হিসেবে নিজেকে আত্ম প্রকাশ করুন।

প্রতি মুহুর্তের খবর মুহুর্তেই পাঠকের মাঝে পৌছে দেয়ার লক্ষ্য কাজ করে যাচ্ছে একঝাঁক সাহসী তরুণ সংবাদ কর্মী। এরই ধারাবাহিকতায় স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে সংবাদদাতা নিয়োগ দেয়া হচ্ছে।

বিদেশের মাটিতে অবস্থানরত লেখা-লেখিতে আগ্রহী যে কোনো বাংলাদেশীও প্রবাসী নাগরিক “বিনিউজবিডি.ডটকম” এর সংবাদদাতা/প্রতিনিধি হিসেবে আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *